প্রচ্ছদ জাতীয় বিমানের লোকসান ২০১ কোটি টাকা

বিমানের লোকসান ২০১ কোটি টাকা

বেসামরিক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী সংসদকে জানিয়েছেন, গত অর্থ বছরের বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেটেড ২০১ কোটি ৪৭ লাখ টাকা লোকসান দিয়েছে। গত ২০১৭-১৮ অর্থবছরে বিমানের মোট আয় হয়েছিল ৪ হাজর ৯৩১ কোটি ৬৪ লাখ টাকা এবং ব্যয় হয়েছে ৫ হাজার ১৩৩ কোটি ১১ লাখ টাকা।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে রবিবার সংসদের বৈঠক টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে গাজী শাহনওয়াজের (হবিগঞ্জ-১) লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী আরও জানান, গত অর্থ বছরের এর আগের তিন অর্থবছরে বিমান লাভে ছিল। এর মধ্যে ২০১৬-১৭ অর্থ বছরে লাভ করেছে ৪৬ কোটি ৭৬ টাকা, ২০১৫-১৬ অর্থ বছরে লাভ করেছে ২৩৫ কোটি ৫০ লাখ টাকা এবং ২০১৪-১৫ অর্থ বছরে ২৭৫ কোটি ৯৯ লাখ টাকা লাভ করেছে বিমান। তবে গত অর্থবছরে উড়োজাহাজের জ্বালানী মূল্য বৃদ্ধির কারণে খরচ বেড়ে যাওয়াসহ বৈদেশিক মূদ্রার বিপরীতে টাকার অবমূল্যায়ন ও এয়ারক্রাফট ক্রু মেইনটেনেন্স ইনুস্যুরেন্স (এসিএমআই)-এর কারণে বিমানকে ২০১ কোটি ৪৭ লাখ টাকা লোকসান দিতে হয়েছে। এসময় তিনি আরো জানান, বিমানকে লাভজনক করার লক্ষ্যে নতুন নতুন রুট চিহ্নিতকরণ এবং বর্তমান লাভজনক রুটে ফ্রিকুয়েন্সি বৃদ্ধির পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। গুয়াংজু, মদিনা, কলম্বো মালে ইত্যাদি রুটে অদূর ভবিষ্যতে বিমানের সার্ভিস চালু করা হবে।

বিমান বহরে ১৩টি উড়োজাহাজ ১৫ আন্তর্জাতিক ও ৭টি আভ্যন্তরীণ গন্তব্য: মো. শাহে আলমের (বরিশাল-২)  লিখিত প্রশ্নের জবাবে বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী জানান, বর্তমানে বাংলাদেশ এয়ালাইন্সের বহরে ১৩টি উড়োজাহাজ ১৫টি গন্তব্যে চলাচল করছে। তার মধ্যে ৪টি ৭৭৭-৩০০ ইআর (নিজস্ব), ২টি ৭৮৭-৮ (নিজস্ব), ৪টি ৭৩৭-৮০০ (২টি নিজস্ব ও ২টি লীজকৃত) এবং ৩টি ড্যাস-৮ কিউ ৪০০ (লীজকৃত) উড়োজাহাজ ১৫টি আন্তর্জাতিক গন্তব্যে চলাচল করছে।

বিমান বহরে আরও ৩টি উড়োজাহাজ যুক্ত হচ্ছে: এম. আবদুল লতিফের (চট্টগ্রাম-১১) লিখিত প্রশ্নের জবাবে বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী জানান, জি টু জি পর্যায়ে কানাডা থেকে তিনটি  ড্যাশ-৮ কিউ ৪০০ উড়োজাহাজ সংগ্রহের লক্ষ্যে গত  ১ আগস্ট ২০১৮ একটি চুক্তি হয়েছে। আগামী বছরের মার্চে প্রথম উড়োজাহাজটি মে মাসে দ্বিতীয় উড়োজাহাজ এবং জুন মাসে তৃতীয় উড়োজাহাজটি বাংলাদেশকে সরবরাহ করা হবে।

বিশ্বের ৫৩টি দেশের সাথে বাংলাদেশের বিমান চলাচল চুক্তি: একে এম রহমতুল্লাহর (ঢাকা-১১) এক প্রশ্নের জবাবে বেসামরিক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী জানান, বর্তমানে বাংলাদেশের সাথে বিশ্বের ৫৩টি দেশের বেসামরিক বিমান চলাচল চুক্তি রয়েছে।

সপ্তাহে ৩২৫টি ফ্লাইট : একই প্রশ্নকর্তার প্রশ্নের জবাবে বিমান প্রতিমন্ত্রী জানান, বিভিন্ন বিমান সংস্থা বাংলাদেশে বর্তমানে সপ্তাহে মোট ৩২৫টি ফ্লাইট পরিচালনা করছে। এর মধ্যে ভারত ৫৩টি, ইউএই ৭৮টি, মালয়েশিয়া ৪২টি, সিঙ্গাপুর ১৬টি, ভুটান ৪টি, কাতার ২৯টি, থাইল্যান্ড ২১টি, পাকিস্তান ৪টি, কুয়েত ১২টি, সৌদি আরব ৩১টি, শ্রীলংকা ৭টি, চীন ১৬টি, বাহরাইন ৫টি, আজারবাইজান ৩টি এবং ওমান ৪টি ফ্লাইট পরিচালনা করছে।