প্রচ্ছদ আর্ন্তজাতিক বহুবিবাহের বিরুদ্ধে ফতোয়া দিলেন মিশরের ইমাম

বহুবিবাহের বিরুদ্ধে ফতোয়া দিলেন মিশরের ইমাম

বহুবিবাহ করা বা একাধিক স্ত্রী রাখার বিষয়টি নারী এবং শিশুদের জন্য অবিচার হতে পারে বলে ফতোয়া দিলেন মিশরের শীর্ষ ইসলামিক প্রতিষ্ঠান আল আজহারের প্রধান ইমাম শেখ আহমেদ আল-তাইয়েব।

সোমবার প্রকাশিত একটি প্রতিবেদনে এসব কথা জানিয়েছেন ‘বিবিসি বাংলা’।  এতে বলা হয়, দেশটিতে তাকে সুন্নি ইসলামের সর্বোচ্চ কর্তৃপক্ষ হিসেবে বিবেচনা করা হয়।

শেখ আহমেদ আল-তাইয়েব তার সাপ্তাহিক টেলিভিশন অনুষ্ঠানে বলেন, পবিত্র ধর্মগ্রন্থ আল-কুরআন সঠিকভাবে না বুঝে প্রায়ই বহুবিবাহকে ইতিবাচক মনে করা হয়। পরে তিনি টুইটারেও একই বক্তব্য তুলে ধরেন। তার এই ফতোয়া নিয়ে ব্যাপক বিতর্ক সৃষ্টি হয়।

এই ব্যাপারে ব্যাখ্যা দেয় আল আজহারও। প্রতিষ্ঠানটির ব্যাখ্যায় বলা হয়, প্রধান ইমাম বহুবিবাহের ওপর নিষেধাজ্ঞা জারি করেননি। তিনি বিবাহ নিয়ে ভুল অনুশীলনের বিরুদ্ধে কথা বলেছেন।

বিতর্কের মুখেও নিজের বক্তব্য থেকে সরে আসেননি শেখ আহমেদ আল-তাইয়েব। তিনি টুইটারে বলেন, একটি বিবাহ করাই ছিল নিয়ম এবং বহুবিবাহ হচ্ছে ব্যতিক্রম। স্ত্রী থাকা সত্ত্বেও বহুবিবাহের পক্ষে থাকা বা এটাকে নিয়ম মনে করা হলো ভুল।

আল-কুরআন থেকে উদ্ধৃত করে তিনি বলেন, একজন মুসলিম পুরুষ একাধিক স্ত্রী রাখতে পারেন। কিন্তু এক্ষেত্রে তাকে ন্যায্যতার শর্ত মেনে চলতে হবে। যদি সেই ন্যায্যতা না থাকে, তাহলে একাধিক স্ত্রী বা বহুবিবাহ নিষিদ্ধ।

তিনি মনে করেন, একাধিক স্ত্রী রেখে ন্যায্যতা বজায় রাখা সম্ভব নয়। তিনি বলেছেন, সমাজের অর্ধেক নারী। তারাই সমাজের অর্ধেকের প্রতিনিধিত্ব করেন। আমরা যদি তাদের যত্ন বা সম্মান না করি, তবে এটি কেবল এক পায়ে হেঁটে যাওয়া।

মিশরে নারীদের যে জাতীয় কাউন্সিল আছে, তারা এই ইমামের বক্তব্যের ব্যাপারে ইতিবাচক প্রতিক্রিয়া জানিয়েছে।