প্রচ্ছদ সারাদেশ বরিশাল বিভাগ বরগুনায় ২ ট্রলারসহ ২৩ জেলে ফেরত

বরগুনায় ২ ট্রলারসহ ২৩ জেলে ফেরত

কে.এম.রিয়াজুল ইসলাম,বরগুনাঃফাইল ফটোসাগরে ঝড়ের কবলে পড়ে বাংলাদেশী জলসীমানা অতিক্রম করে ভারতীয় জলসীমায় ঢুকে পড়া ২ ট্রলারসহ ২৩ জেলে ফেরত এসেছে।

মঙ্গলবার (২৪ জুলাই) বিকেলে তারা পাথরঘাটা বিএফডিসি মৎস্য ঘাটে আসে।এ নিয়ে ঝড়ের কবলে পড়ে নিখোঁজ থাকা ৯২ জেলের মধ্যে ২৩জন ফেরত এলো। ফিরে আসা জেলেদের ট্রলারের খাবার না থাকায় শারীরিকভাবে অসুস্থ্য হয়ে পড়েছেন। তাদের জেলা ট্রলার মালিক সমিতির তত্তাবধায়নে চিকিৎসা দেয়া হচ্ছে।

ফিরে আসা এফবি মায়ের দোয়া ট্রলারের মাঝি দেলোয়ার হোসেন ও এফবি ভাই ভাই ট্রলারের মাঝি শাহিন জানান, গত শনিবার (২১ জুলাই) সকালে গভীর সমুদ্রের ঝড়ের কবলে পড়ে দিক হারিয়ে ভাসতে ভাসতে বাংলাদেশী সীমানা পেরিয়ে ভারতীয় জলসীমা অতিক্রম করে কাকদ্বিপ এলাকায় যায়। পরদিন রোববার সকালের দিকে ভারতীয় জেলেরা বাংলাদেশী জলসীমানায় এগিয়ে দিয়ে যায়। তিনদিন ট্রলার চালিয়ে মঙ্গলবার বিকেলে ২ট্রলারসহ ২৩ জেলে ঘাটে ফিরে আসে। তারা আরও জানান, এফবি জুয়েল, এফবি সুমন ও এফবি মায়ের আঁচলসহ এক সাথে ১০টি ট্রলার ছিল। যার মধ্যে ২টি পাথরঘাটার। বাকি ট্রলারগুলো চট্টগ্রাম, বাগেরহাটসহ বিভিন্ন এলাকার।

বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী জানান, ফিরে আসা জেলেরা শারীরিক অসুস্থ্য, তাদের প্রাথমিক চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি করা হয়েছে। বাকি ৫ ট্রলারসহ ৬৯ জন জেলে উদ্ধারের জন্য মালিক সমিতির ৬টি ট্রলার ও নৌবাহিনী যৌথ অভিযান অব্যহত রয়েছে।