প্রচ্ছদ জাতীয় প্রধানমন্ত্রীকে হ্যাঁ, অর্থমন্ত্রীকে না

প্রধানমন্ত্রীকে হ্যাঁ, অর্থমন্ত্রীকে না

পৃথক দুটি অনুষ্ঠানে প্রধান অতিথি হওয়ার কথা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের। এসব অনুষ্ঠানে প্রধানমন্ত্রীকে প্রধান অতিথি হিসেবে যোগ দেওয়ার অনুমতি দিলেও অর্থমন্ত্রীকে দেয়নি নির্বাচন কমিশন (ইসি)।

বৃহস্পতিবার রাতে এ তথ্য জানান ইসির নির্বাচন পরিচালনা-২ শাখার উপ-সচিব ফরহাদ আহাম্মদ খান।

দুটি চিঠি দিয়ে প্রধানমন্ত্রীর ক্ষেত্রে অনাপত্তি এবং অর্থমন্ত্রীর ক্ষেত্রে আপত্তি জানায় ইসি।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছে ইসি। নির্বাচনী আচরণবিধি অনুযায়ী, তফসিল ঘোষণার পর কোনো ধরনের প্রকল্প উদ্বোধন করতে পারেন না সংসদ সদস্যরা। অর্থমন্ত্রীর একটি প্রকল্প উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হওয়ার কথা ছিল, যা আচরণবিধিবিরোধী। আর প্রশিক্ষণ সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হওয়ার কথা প্রধানমন্ত্রীর, এতে কোনো আইনত বাধা নেই। তবে বিধি অনুযায়ী, সরকারি সুযোগ-সুবিধা ব্যবহার করে নির্বাচনী প্রচার চালানোর সুযোগ নেই।

এ বিষয়ে ফরহাদ আহাম্মদ খান বলেন, ‘৬ ডিসেম্বর বিসিএস প্রশাসন ক্যাডারের প্রশিক্ষণ সমাপনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর প্রধান অতিথি হিসেবে যোগ দেওয়ার কথা। সেখানে তিনি যেতে পারবেন। আর ঢাকায় একটি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অর্থমন্ত্রীকে উপস্থিত থাকার অনুমতি দেয়নি ইসি।’

ইসি সূত্রে জানা যায়, আগামী ১৭ নভেম্বর ঢাকায় ‘ভাই গিরীশচন্দ্র সেন মিউজিয়াম, পাঁচদোনা, নরসিংদী’ প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা ছিল অর্থমন্ত্রীর। ইসি নিষেধাজ্ঞা দেওয়ায় সেটা আর পারবেন না তিনি।

অন্যদিকে, বাংলাদেশ সিভিল সার্ভিস প্রশাসন একাডেমিতে একটি প্রশিক্ষণ সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে প্রধানমন্ত্রীর উপস্থিত থাকার কথা। আগামী ৬ ডিসেম্বর অনুষ্ঠিত সেই অনুষ্ঠানে তাকে উপস্থিত থাকার অনুমতি দিয়েছে ইসি।