প্রচ্ছদ খেলাধুলা নারী দলেও আছে বিশ্বমানের লেগ স্পিনার, ছেলেদের নেই!

নারী দলেও আছে বিশ্বমানের লেগ স্পিনার, ছেলেদের নেই!

টেস্ট স্ট্যাটাসের ১৮ বছরেও একজন আন্তর্জাতিক মানের লেগ স্পিনার তৈরি করতে পারেনি বাংলাদেশ। ক্রিকেট বিশ্বে প্রায় সকল দেশেই যেখানে একাধিক লেগ স্পিনার রয়েছে, সেখানে বাংলাদেশে মশাল জ্বালিয়েও একজন লেগ স্পিনার খুঁজে পাওয়া কষ্টকর। জুবায়ের লিখন এবং তানভির হায়দার কিছুটা আশার আলো দেখালেও সেই আলো মিলিয়ে যেতে বেশি দেরি হয়নি।

অন্যান্য দলগুলোর দিকে তাকালেই বাংলাদেশের অবস্থা কতটা করুণ সেটা ফুটে উঠবে। নেপালের মতো দুর্বল দলেও লেগি হিসেবে আছেন সন্দ্বীপ লেমিচান্দ। জিম্বাবুয়েতে রয়েছেন গ্রায়েম ক্রেমার। আর বড় দলগুলোর অবস্থা আরও অনেক ওপরে। ভারতের কুলদীপ যাদব, চাহাল, অমিত মিশ্র। শ্রীলঙ্কার আছে হাসারাঙ্গা, জীবন মেন্ডিসদের মত স্পিনার। ওয়েস্ট ইন্ডিজে আছেন বিশু, বদ্রি আর দক্ষিণ আফ্রিকায় আছেন চায়নাম্যান শামসি, ইমরান তাহির। অস্ট্রেলিয়ায় আছেন সুইপসন ও জাম্পা। ইংল্যান্ডে আদিল রাশিদ , মেসন ক্রেন এবং নিউজিল্যান্ডে রয়েছেন ইশ সধি। আর আফগানিস্তানের রাশিদ খান তো রীতিমত বিস্ময় উপহার।

শুধু তাই নয়, বাংলাদেশ নারী ক্রিকেট দলেও আছে দুজন বিশ্বমানের লেগ স্পিনার। একজন রুমানা আহমেদ এবং একজন ফাহিমা খাতুন। এদের মধ্যে রুমানার আন্তর্জাতিক ক্রিকেটে হ্যাটট্রিকও আছে। আর ফাহিমা শুধু বল হাতেই নয়, ব্যাট হাতেও সমানতালে পারফর্ম করতে পারেন।