প্রচ্ছদ আজকের সেরা সংবাদ দূষিত ধোঁয়া পরিষ্কারের যন্ত্র আবিষ্কার করলেন রুবেল

দূষিত ধোঁয়া পরিষ্কারের যন্ত্র আবিষ্কার করলেন রুবেল

বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার দেশগুলোর বাসিন্দাদের ৯০ শতাংশের বেশি মানুষ কোনো না কোনোভাবে বায়ু দূষণের মধ্যে বাস করছে। আর এই বায়ু দূষণ রোধ করতেই ইটভাটা ও কল কারখানার দূষিত কালো ধোঁয়া পরিষ্কারের যন্ত্র আবিস্কার করলেন নাটোরের গুরুদাসপুর উপজেলার ধারাবারিষা ইউনিয়নের উদবাড়িয়া গ্রামের কৃষক খবির উদ্দিনের ছেলে রুবেল আহমেদ (২৭)। ছয় বছর ধরে গবেষণা করে ব্যক্তিগত উদ্যোগে এ যন্ত্র তৈরী করতে সফল হয়েছেন তিনি।

প্রাথমিকভাবে পরীক্ষার জন্য কাঁচ দিয়ে তৈরি করা দূষিত কালো ধোঁয়া পরিষ্কারক যন্ত্রটি তৈরী করতে তার ব্যয় হয়েছে মাত্র আড়াই হাজার টাকা। এ যন্ত্র ব্যবহারের ফলে ইটভাটা ও কল কারখানার কালো ধোঁয়া অতীতের মতো আর উপরের দিকে যাবে না। ইটভাটার পার্শ্বে মাটির নিচে হাউজ করলে পাইপ দ্বারা সেখানে পানি ও কালো ধোঁয়ার সংমিশ্রণ ঘটবে। দূষিত কালো ধোঁয়া মিশ্রিত পানি শোধন হয়ে পাইপের মাধ্যমে ইটভাটার ওপরে স্থাপনকৃত পাতিলে পৌঁছে যাবে। এতে একদিকে যেমন ইটভাটার ইট পুড়বে, অন্যদিকে আগুনের স্পর্শে পাতিলের পানি বাস্প হবে।

রুবেলের পরিবার সূত্রে জানা যায়, তিনি পরিবেশের উন্নয়ন নিয়ে ভাবতেন। সেই ভাবনা থেকেই বায়ু দূষণ রোধের যন্ত্র আবিস্কার করতে সক্ষম হন। সরকারিভাবে বিষয়টি আমলে নিলে বায়ু দূষণ রোধের যন্ত্রটিকে বাণিজ্যিক রুপ দেয়া সম্ভব বলে দাবি তাদের। যন্ত্রটির ব্যাপারে রুবেল আহমেদ বলেন, আমার এই উদ্ভাবিত যন্ত্রটি বায়ু দূষণ রোধ করে মানুষের মরণ ঝুঁকি কমাতে সাহায্য করবে। কারণ এ কৃত্রিম প্রক্রিয়ায় পানি বাষ্প হয়ে আকাশে উড়ে গিয়ে মেঘ জমাবে এবং বৃষ্টির আগমন ঘটাবে। প্রকৃতি ফিরে পাবে হারানো যৌবন। আর দূষিত বায়ুর কারণে ফসলাদির যে ক্ষয়ক্ষতি হয় সেই ক্ষতি কমিয়ে আনার ক্ষেত্রেও যন্ত্রটি ব্যাপক ভূমিকা রাখবে বলে জানান তিনি।