প্রচ্ছদ আর্ন্তজাতিক দুর্ভিক্ষের পথে হাঁটছে উত্তর কোরিয়া, জাতিসংঘের উদ্বেগ

দুর্ভিক্ষের পথে হাঁটছে উত্তর কোরিয়া, জাতিসংঘের উদ্বেগ

প্রবল খাদ্য সংকটের মুখে উত্তর কোরিয়া। কিম জং উনের দেশের প্রতি দশ জনের মধ্যে ৪ জন প্রতিদিন দুই বেলা পেট ভরে খেতে পান না। এর মধ্যে গত এক দশকের মধ্যে এ বছর দেশটিতে কৃষিকাজে চূড়ান্ত মন্দা দেখা দিয়েছে। যে কারণে নাগরিকদের জন্য বরাদ্দ রেশনের পরিমাণ আরও কমিয়ে দিয়েছে পিয়ং ইয়ং। সব মিলিয়ে আগামী দিনে দেশটির নাগরিকদের দুর্দশা আরও বাড়তে চলেছে বলে গতকাল শুক্রবার জাতিসংঘের তরফে জানানো হয়েছে।

উত্তর কোরিয়ার নাগরিকদের খাদ্য নিরাপত্তা নিয়ে গত এপ্রিল এবং ২০১৮ সালের নভেম্বরে একটি সমীক্ষা চালিয়েছিল জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (ফাও) এবং বিশ্ব খাদ্য কর্মসূচি (ডৱ্লিউএফপি)। সমীক্ষার যা উঠে এসেছে তা জাতিসংঘের কর্মকর্তাদের কাছে মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। জানা গেছে, এই মুহূর্তে উত্তর কোরিয়ার প্রত্যেক বাসিন্দা দৈনিক ৩০০ গ্রাম করে রেশন পান, যা গত কয়েক বছরের মধ্যে সবথেকে কম।

জাতিসংঘের রিপোর্ট অনুসারে, কিমের দেশের ১ কোটির বেশি মানুষ চূড়ান্ত খাদ্য সংকটের মুখে দাঁড়িয়ে। যার অর্থ ‘পরবর্তী শস্য উৎপাদিত না হওয়া পর্যন্ত পর্যাপ্ত খাবার তাদের কাছে নেই’ বলে জানিয়েছেন ডৱ্লিউএফপি-র মুখপাত্র। উত্তর কোরিয়ার জনসংখ্যা ২.৫২ কোটি। তবে বর্তমান পরিস্থিতিকে ‘দুর্ভিক্ষ’ হিসেবে চিহ্নিত করতে চান না জাতিসংঘের কর্মকর্তারা। তবে এভাবে আর কয়েক মাস চললে দুর্ভিক্ষ আসন্ন বলে সতর্ক করে দিয়েছেন তারা।