প্রচ্ছদ আজকের সেরা সংবাদ তাজিয়া মিছিলে ‘হায় হোসেন’ধ্বনি

তাজিয়া মিছিলে ‘হায় হোসেন’ধ্বনি

পবিত্র আশুরায় তাজিয়া মিছিল বের হয়েছে। শুক্রবার সকালে পুরান ঢাকার হোসনি দালান ইমামবাড়া থেকে এ মিছিল বের হয়।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের উপস্থিতিতে ব্যাপক নিরাপত্তা ও সতর্কতা ছিল। মিছিলটি পলাশি, নিউমার্কেটের রাস্তা হয়ে ধানমন্ডিতে অস্থায়ী কারবালায় গিয়ে শেষ হয়।

সংশ্লিষ্টরা জানান, নিজস্ব উদ্যোগে প্রায় ৩০০ স্বেচ্ছাসেবক  মিছিলের নিরাপত্তা ও শৃঙ্খলার জন্য নিয়োজিত ছিলো। প্রত্যেক বছর যে পরিমাণ লোক তাজিয়া মিছিলে অংশ নেন, এবারও সেরকম, প্রায় হাজার খানেক লোক তাজিয়া মিছিলে অংশ নিয়েছেন। অন্যবারের মতো এবারও তাজিয়া মিছিলে দা, ছোরা, কাচি, বর্শা, বল্লম, তরবারি, টিফিন ক্যারিয়ার ও ব্যাগ বহন করেননি মিছিলে অংশ নেওয়া লোকজন। একই সঙ্গে মিছিলে ১২ ফুটের বেশি উচ্চতার নিশান ব্যবহার করা হয়নি। মিছিলে সবার মুখে ছিল হায় হোসেন হায় হোসেন ধ্বনি।

এদিকে রাজধানীর মোহাম্মদপুর, মিরপুর, বকশিবাজার, লালবাগ, পল্টন, মগবাজার এলাকা থেকেও আশুরার মিছিল বের হয়। এসব মিছিলে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয় বলে পুলিশ জানিয়েছে।

হোসনি দালান ইমামবাড়ার সুপারিনটেনডেন্ট এম এম ফিরোজ হোসাইন গণমাধ্যমকে বলেন, ‘তাজিয়া মিছিলের আয়োজনে প্রশাসনের পক্ষ থেকে নিরাপত্তার বিষয়ে ব্যাপক সহযোগিতা পেয়েছি। আমরাও সেভাবে কাজ করছি। আল্লাহর রহমতে কোন অসুবিধা হবে না।’

উল্লেখ্য, ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে শুক্রবার সারা দেশে পবিত্র আশুরা পালিত হচ্ছে। আশুরা মুসলিম বিশ্বে ত্যাগ ও শোকের একটি দিন। হিজরি সাল অনুসারে ১০ মহররম কারবালায় হজরত মুহাম্মদ (সা.) এর দৌহিত্র ইমাম হোসেনের মৃত্যুর দিনটি সারা বিশ্বে মুসলমানরা শোকের মধ্য দিয়ে পালন করেন।