প্রচ্ছদ সারাদেশ রংপুর বিভাগ ঠাকুরগাঁওয়ে বিজিবি-গ্রামবাসী’ সংঘর্ষ : ২ শতাধিক মানুষের বিরুদ্ধে মামলা

ঠাকুরগাঁওয়ে বিজিবি-গ্রামবাসী’ সংঘর্ষ : ২ শতাধিক মানুষের বিরুদ্ধে মামলা

অারিফুজ্জামান অারিফ স্টাফ রিপোর্টার ।। ঠাকুরগাঁওয়ে বিজিবি-গ্রামবাসী’র সাথে সংঘর্ষ ও হতাহতের ঘটনায় ১৯ জনসহ অজ্ঞাত ২ শতাধিক মানুষের বিরুদ্ধে হরিপুর থানায় বর্ডার গার্ড ব্যাটালিয়নের পক্ষে নায়েব সুবেদার জহুরুল ইসলাম বাদী হয়ে মামলা করেছে।

শুক্রবার বিজিবি বেতনা বিওপি’র পক্ষ থেকে এই মামলা দায়ের করা হয়েছে বলে হরিপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা স্বীকার করেছেন।

মামলার বিষয়ে ঠাকুরগাঁও ৫০ বিজিবি’র অধিনায়ক ল্যা: কর্নেল তুহিন মো: মাসুদ জানান, মঙ্গলবার বহরমপুর গ্রামে বিজিবির উপর হামলার ঘটনায় বেতনা বিওপি’র নায়েব সুবেদার জহুরুল ইসলাম বাদি হয়ে ২ শতাধিক হামলকারীর বিরুদ্ধে মামলা দায়ের করেন।

হরিপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আমিরুজ্জামান মামলার কথা স্বীকার করে বলেন, মঙ্গলবার বহরমপুর গ্রামে বিজিবি’র জব্দকৃত গরুকে ছিনিয়ে নেওয়ার ঘটনায় বিজিবি-গ্রামবাসীর সংঘর্ষ হয়। এসময় বিজিবির গুলিতে ৩ জন নিহত ও বিজিবি সদস্যসহ প্রায় ২০ জন আহত হয়।

সেই দিনের ঘটনায় গরু পাচার ও ছিনতাইয়ের অভিযোগ এনে বিজিবি’র পক্ষ থেকে মামলায় আসামী করা হয়েছে ওই দিন গুলিতে নিহত শিক্ষক নবাব আলী ও সাদেকুল ইসলামসহ আরো ২ শতাধিক মানুষকে।

উল্লেখ্য, চোরাই গরু ঢুকেছে সন্দেহে বিজিবি’র সদস্যরা গত মঙ্গলবার হরিপুর উপজেলার বকুয়া ইউনিয়নের বহরমপুর গ্রামে অভিযান চালিয়ে কয়েকটি গরু জব্দ করে ট্রাকে তুললে গ্রামবাসী বাধা দেয়। এক পর্যায়ে উভয় পক্ষে সংঘর্ষ বাঁধে। এসময় বিজিবি’র সদস্যরা গুলি চালালে ৩ জন নিহত হন, আহত হন বিজিবি সদস্যসহ অন্তত ২০ জন।

নিহতরা হলেন: রুইয়া গ্রামের নজরুল ইসলামের ছেলে নবাব আলী ও জহিরুলের ছেলে সাদেক মিয়া এবং বহরমপুর গ্রামের নূর ইসলামের ছেলে জয়নাল নিহত হয়।

বিজিবির দাবি, জব্দ করা গরু বিওপিতে নেওয়ার সময় চোরা কারবারিরা ধারালো অস্ত্র নিয়ে হামলা চালায় তাদের উপর। আত্মরক্ষার্থে বিজিবি সদস্যরা তখন গুলি চালাতে বাধ্য হয়।