প্রচ্ছদ জাতীয় জোটের চূড়ান্ত প্রার্থী নির্ধারণে ইসির কাছে স্পষ্টতা চায় বিএনপি

জোটের চূড়ান্ত প্রার্থী নির্ধারণে ইসির কাছে স্পষ্টতা চায় বিএনপি

কোনো নির্বাচনী জোটের প্রত্যেক নিবন্ধিত দল একটি আসনে এক বা একাধিক প্রার্থীকে প্রাথমিক মনোনয়ন দেওয়ার পর জোটের একটি দলের একজন প্রার্থীকে ওই আসনে চূড়ান্ত মনোনয়ন দিলে ওই আসনে জোটের অন্য বৈধ প্রার্থীদের মনোনয়ন বলবৎ থাকবে কি না, তা জানতে চেয়ে নির্বাচন কমিশনকে (ইসি) চিঠি দিয়েছে বিএনপি।

সোমবার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশনে এসে এই চিঠি জমা দেন বিএনপির চেয়ারম্যানের উপদেষ্টা কাউন্সিলের সদস্য বিজন কান্তি সরকার। চিঠিতে স্বাক্ষর করেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

চিঠিতে বলা হয়, মনোনয়নপত্র ফরমের সংযুক্তি-২ এ প্রাথমিক মনোনয়ন মর্মে উল্লেখ নাই। এতে কিছুটা বিভ্রান্তি সৃষ্টি হয়েছে। এ ক্ষেত্রে প্রাথমিক মনোনয়ন ও চূড়ান্ত মনোনয়ন কীভাবে প্রদান করা হবে, তা স্পষ্ট করতে হবে।

২০ দলীয় জোট, জাতীয় ঐক্যফ্রন্ট, নিবন্ধিত রাজনৈতিক দল প্রাথমিক মনোনয়ন দিয়ে মনোনয়নপত্র জমা দেওয়ার ক্ষেত্রে জোট, দল, ঐক্যফ্রন্ট কী প্রক্রিয়ায় তা সম্পন্ন করবে? অর্থাৎ জোটবদ্ধ দলগুলো ভিন্ন ভিন্নভাবে প্রাথমিক মনোনয়নপত্র দেবে কি না, তা জানতে চাওয়া হয় চিঠিতে।

চিঠিতে আরো বলা হয়, ‘জাতীয় ঐক্যফ্রন্টের ২০ দলীয় জোটের প্রত্যেক নিবন্ধিত দল একটি আসনে এক বা একাধিক প্রার্থীকে প্রাথমিক মনোনয়ন দেওয়ার পর চূড়ান্ত মনোনয়নে ফ্রন্টের বা জোটের একটি দলের একজন প্রার্থীকে ওই আসনে মনোনয়ন দেওয়া হলে জোট বা ফ্রন্টভুক্ত ওই আসনের অন্য বৈধ প্রার্থীদের মনোনয়ন বলবৎ থাকবে কি না?’