প্রচ্ছদ বিশেষ প্রতিবেদন জেনে নিন কিভাবে বিকাশ প্রতারণা হয়

জেনে নিন কিভাবে বিকাশ প্রতারণা হয়

তথ্য প্রযুক্তির অবাধ সম্প্রসারণের ফলে আমরা খুব সহজেই বিভিন্ন সেবা/সুযোগ-সুবিধা ভোগ করছি। নিত্য নতুন এ্যাপস্ এবং বিভিন্ন সেবা এখন অনলাইনে মামুলি ব্যপার। আজকে আপনাদেরকে বিকাশ এ্যাপস এর মাধ্যমে প্রতারণার নতুন একটি কৌশল তুলে ধরবো। মনে রাখবেন প্রযুক্তির ভালো ব্যবহার যেমন আছে ঠিক তার মন্দ ব্যবহার ও আছে। তাই এই বিষয়ে সচেতনতার জন্যই আমাদের ক্ষুদ্র প্রচেষ্টা।

ধরুন আপনি বিকাশ এর সন্মানিত একজন ব্যক্তিগত/এজেন্ট এ্যাকাউন্ট (PERSONAL/AGENT ACCOUNT) ধারী ব্যাক্তি। কোন একটি অপরিচিত মোবাইল নাম্বার+8801*** *****/16247/+55/+1111/+2222/+8888 এই ধরণের নাম্বার থেকে আপনাকে ফোন করে বললো বিকাশ হেড অফিস থেকে বলছি, আপনার বিকাশ এ্যাকাউন্টটি সাময়িক ভাবে বন্ধ/বাতিল করা হচ্ছে। যদি বন্ধ/বাতিল করতে না চান তাহলে তথ্য দিয়ে সহায়তা করুন। ** এখানে অবশ্যই মনে রাখবেন বিকাশ কখনোই আপনাকে ফোন করে তথ্য চাইবে না বা চাচ্ছে না। কতিপয় প্রতারকচক্র তারা বিকাশের এই নতুন এ্যাপসকে কেন্দ্র করে প্রতারণায় মেতে উঠেছে। যাইহোক আপনি ভয়ে আপনার ব্যক্তিগত/এজেন্ট এ্যাকাউন্টটি যাতে বন্ধ না হয়ে যায় সেজন্য প্রতারকচক্রদরে আপনার বিকাশ এ্যাকাউন্ট (BKASH ACCOUNT) এর সব তথ্য/পিন নাম্বার/ব্যালান্স বলে দিলেন। এবার তারা খুব মজা করে আপনাকে বোকা বানিয়ে আপনার কষ্টার্জিত টাকা হাতিয়ে নিবে। এখানে লক্ষ্যনীয় বিষয় হচ্ছে তারা আপনার সকল তথ্য কথা বলার কৌশলে আপনার কাছ থেকেই জেনে আপনাকে বলবে আপনার মোবাইল নাম্বারে একটি মেসেজ যাবে সেটার কোডটা (CODE NUMBER) বলেন। আপনি যদি তাদেরকে কোডটা (CODE NUMBER) বলে দেন তাহলে দেখবেন কিছু সময় পরে আপনার বিকাশ এ্যাকাউন্টে (BKASH ACCOUNT) আর কোনা টাকা নেই। প্রতারকচক্র তাদের নিকট থাকা এনড্রোয়েট ফোনে বিকাশ এ্যাপসকে ইন্সটল করবে আপনার নিকট থাকা আপনার ব্যক্তিগত/এজেন্ট এ্যাকাউন্ট (PERSONAL/AGENT ACCOUNT) নাম্বার দিয়ে। এবার যেহেতু তাদের কাছে আপনার বিকাশ এ্যাকাউন্ট (BKASH ACCOUNT) এর পিন এবং এসএমএস এর মাধ্যমে পাওয়া কোডটা (CODE NUMBER) আছে তো আপনার সর্বনাশ/সব শেষ। কিছু সময় পরে আপনার বিকাশ এ্যাকাউন্ট (BKASH ACCOUNT) দেখবেন আর কোনা টাকা নেই। তাই সর্তক হউন। কাউকে বিকাশ এর বিষয়ে কোন পিন/মেসেজ কোড হস্তান্তর করবেন না।

প্রতারিত হলে করণীয়ঃ ১) সর্বপ্রথমে নিকটবর্তী থানায় গিয়ে জিডি (জেনারেল ডাইরী) দায়ের করবেন।
২) মোবাইলে প্রতারকদের নিকট থেকে আসা কল নাম্বার গুলো ভালো করে জিডিতে উল্লেখ করবেন/কোন নাম্বারে টাকা সেন্ড হয়েছে সেটাসহ। কোন ক্রমেই মোবাইলে আসা মেসেজ ডিলিট করবেন না। (প্রমান সংরক্ষণের জন্য)
৩) আমাদের সেবা নিন। থানায় জিডি করে আমাদের হটলাইনে ফোন করুন (০১৭৬৯৬৯১৫২২) অথবা এই পেজে দেয়া ঠিকানা মোতাবেক আমাদের অফিসে চলে আসুন।

প্রতারকরা ধরা পরবেই।

অনুগ্রহ করে পোস্টটি শেয়ার করবেন, প্লিজ। জনস্বার্থে সাইবার সিকিউরিটি এন্ড ক্রাইম বিভাগ, ডিএমপি, ঢাকা।