প্রচ্ছদ আর্ন্তজাতিক গাছের ওপর বোমা ফেলায় ভারতীয় পাইলটদের বিচার চায় পাকিস্তান

গাছের ওপর বোমা ফেলায় ভারতীয় পাইলটদের বিচার চায় পাকিস্তান

পাকিস্তানের বালাকোটে গাছের ওপর বোমাবর্ষণ করার জন্য ভারতীয় পাইলটদের বিরুদ্ধে প্রাথমিক তদন্ত রিপোর্ট বা এফআইআর দায়ের করেছে পাকিস্তানের বনবিভাগ। ভারতের অজ্ঞাতসংখ্যক পাইলটের বিরুদ্ধে শুক্রবার এফআইআর দায়ের করা হয়। খবর পার্সটুডে

এতে বলা হয়েছে, ভারতীয় বিমান থেকে বোমাবর্ষণের ফলে বালাকোট এলাকার ১৯টি গাছ ধ্বংস হয়েছে। পাকিস্তানি বিমানের তাড়া খেয়ে ভারতীয় বিমান পালাতে গিয়ে তড়িঘড়ি করে ওই স্থানে বোমা ফেলে। পাকিস্তানের ইংরেজি দৈনিক এক্সপ্রেস ট্রিবিউন এ খবর দিয়েছে।

এ ঘটনায় পাক সরকার ভারতের বিরুদ্ধে জাতিসংঘে অভিযোগ উত্থাপনের পরিকল্পনা নিয়েছে। এতে ভারতের বিরুদ্ধে ‘পরিবেশ-সন্ত্রাসবাদের’ অভিযোগ আনা হবে।

গত ২৭ ফেব্রুয়ারি ভারতীয়  জঙ্গিবিমান অধিকৃত কাশ্মির থেকে ৪০ কিলোমিটার ভেতরে বালাকোটের জাব্বা টপ পাহাড়ি বনাঞ্চলে বোমাবর্ষণ করে।

এ বিষয়ে পাকিস্তানের পরিবেশ ও জলবায়ু বিষয়ক মন্ত্রী মালিক আমিন আসলাম বলেছেন, ভারতীয় বিমানগুলো একটি সংরক্ষিত বনাঞ্চলে বোমা হামলা চালিয়েছে এবং ইসলামাবাদ সরকার পরিবেশ বিষয়ক ক্ষয়ক্ষতির বিষয়টি খতিয়ে দেখবে। এটাই হবে জাতিসংঘ ও অন্য সংস্থাগুলোতে ভারতের বিরুদ্ধে অভিযোগের ভিত্তি।

মালিক আমিন আরো বলেন, বালাকোটে যা হয়েছে তা নিতান্তই পরিবেশ-সন্ত্রাসবাদ; এক ডজনের বেশি পাইন গাছ ধ্বংস হয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের দুই সাংবাদিক ঘটনাস্থল পরিদর্শন করে বলেছেন, বোমা বিস্ফোরণে ১৫টির বেশি পাইন গাছ ধ্বস হয়েছে।