প্রচ্ছদ আজকের সেরা সংবাদ কোটা বাতিল করে দিলেও প্রতিবন্ধীদের জন্য নীতিমালা প্রণয়নের কাজ চলছে: প্রধানমন্ত্রী

কোটা বাতিল করে দিলেও প্রতিবন্ধীদের জন্য নীতিমালা প্রণয়নের কাজ চলছে: প্রধানমন্ত্রী

প্রতিবন্ধীদের শক্তি ও মেধাকে কাজে লাগানোর আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাদের অবহেলা না করে সমাজের উপযোগী করে গড়ে তুলতে আহ্বান জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, কোটা বাতিল করে দিলেও সরকার প্রতিবন্ধীদের সুযোগ-সুবিধার সুরক্ষার জন্য নীতিমালা প্রণয়নের কাজ করছে।

সোমবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবসের অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ডিজিটাল বাংলাদেশের সব সুবিধাই যেন প্রতিবন্ধীরা পায়, সে লক্ষ্যে সরকার কাজ করছে জানিয়ে শেখ হাসিনা বলেন, প্রতিবন্ধীদের নিয়ে আমরা বিশেষ কাজ করছি।

প্রতিবন্ধীদের যারা দেখাশোনা করেন, প্রশিক্ষিত করেন-সেসব শিক্ষক, অভিভাবক যেন আরও যুগোপযোগী প্রশিক্ষণ পেয়ে প্রতিবন্ধীদের উপযোগী করে তুলতে পারে, সেদিকেও সরকার বিশেষ কাজ করছে বলে জানান প্রধানমন্ত্রী।

তিনি আরও বলেন, অবহেলিত জনগোষ্ঠী হিসেবে প্রতিবন্ধীদের মানুষ হিসেবে গণ্য করা হতো না। আমরা যেন তাদের অবহেলা না করি, মানুষ হিসেবে তাদের যে অধিকার তা যেন দিতে পারি।

সে লক্ষ্যে প্রতিবন্ধীদের উপযোগী করে স্থাপনা নির্মাণের নির্দেশনাও দেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, কোনো শ্রেণির মানুষ অবহেলিত থাকবে না।

অবহেলা করার কোনো সুযোগ নেই জানিয়ে তিনি আরও বলেন, প্রতিবন্ধীদের ভেতর যে শক্তি আছে, যে মেধা আছে-তা যেন ব্যবহার করতে পারি।

এ সময় উদাহরণ হিসেবে প্রধানমন্ত্রী প্রতিবন্ধী খেলোয়াড়দের বাংলাদেশের জন্য স্বর্ণ অর্জনের কথা উল্লেখ করেন।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী সম্প্রতি কোটা সংস্কার আন্দোলনের কথা উল্লেখ করেন।

তিনি বলেন, কোটা বাতিলের দাবিতে আন্দোলন হয়েছিল, কয়েক দিন পরপরই আন্দোলন হতো। তাই কোটা বাতিল করে দিলেও প্রতিবন্ধীদের সুযোগ-সুবিধার সুরক্ষার জন্য নীতিমালা প্রণয়নের কাজ চলছে।