প্রচ্ছদ সারাদেশ খুলনা বিভাগ কুষ্টিয়ার দৌলতপুরে বঙ্গমাতা’র জন্মদিনে আলোচনা সভা ও সততা ষ্টোর উদ্বোধন

কুষ্টিয়ার দৌলতপুরে বঙ্গমাতা’র জন্মদিনে আলোচনা সভা ও সততা ষ্টোর উদ্বোধন

সুজন কুমার কর্মকার, কুষ্টিয়া ॥ বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব এর জন্মদিনে কুষ্টিয়ায় আলোচনা সভা ও সততা ষ্টোর উদ্বোধন করা হয়েছে। ৮ আগষ্ট বুধবার কুষ্টিয়ার দৌলতপুরে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কলেজে এ উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি থেকে সততা ষ্টোর’র উদ্বোধন করেন বাংলাদেশে আওয়ামীলীগের তথ্য ও গবেষণা উপ-কমিটির অন্যতম সদস্য ড. মোফাজ্জেল হক।
বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মফিজুল হক’র সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, সাবেক অধ্যক্ষ আব্দুল্লাহ আল আজম বিপো, রাষ্ট্র বিজ্ঞান বিভাগের প্রভাষক মহরম হোসেন প্রমুখ। এ সময় প্রতিষ্ঠানটির সকল শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।
প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশে আওয়ামীলীগের তথ্য ও গবেষণা উপ-কমিটির অন্যতম সদস্য ড. মোফাজ্জেল হক বলেন, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব যে আদর্শ ও দৃষ্টান্ত রেখে গেছেন তা যুগে যুগে বাঙালি নারীদের জন্য অনুপ্রেরণার উৎস হয়ে থাকবে। বাংলাদেশের ইতিহাসে তাঁর অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে। দেশ ও জাতির জন্য তাঁর অপরিসীম ত্যাগ, সহযোগিতা ও বিচক্ষণতার কারণে জাতি তাঁকে যথার্থই ‘বঙ্গমাতা’ উপাধিতে ভূষিত করেছে। বঙ্গমাতার ৮৮তম জন্মবার্ষিকী উপলক্ষে ড. মোফাজ্জেল হক তাঁর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, আমি আশা করি, শেখ ফজিলাতুন্নেসা মুজিব-এর জীবনী চর্চার মাধ্যমে নতুন প্রজন্ম দেশপ্রেমে উদ্বুদ্ধ হবে। বঙ্গবন্ধুর সংগ্রামী জীবন, বাঙালির স্বাধিকার আন্দোলন, মহান মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা সংগ্রামের অনেক অজানা অধ্যায় সম্পর্কে জানতে পারবে। ড. মোফাজ্জেল হক আরো বলেন, এই মহীয়সী নারী ছিলেন বাঙালি জাতির অধিকার আদায়ের সংগ্রামে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একজন যোগ্য ও বিশ্বস্ত সহচর। দেশের স্বাধীনতার জন্য তিনি জাতির পিতার সঙ্গে একই স্বপ্ন দেখতেন। এ দেশের মানুষ সুন্দর জীবনের অধিকারী হোক, ভালোভাবে বাঁচে থাকুক- এ প্রত্যাশা নিয়েই তিনি বাঙালির আন্দোলন-সংগ্রামে সবসময় তৎপর ছিলেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতার সঙ্গে তিনিও সপরিবারে ঘাতকদের হাতে নির্মমভাবে নিহত হন, যা জাতির ইতিহাসে এক কলঙ্কজনক অধ্যায় হিসেবে চিহ্নিত হয়ে আছে উল্লেখ করে বাংলাদেশে আওয়ামীলীগের তথ্য ও গবেষণা উপ-কমিটির অন্যতম সদস্য ড. মোফাজ্জেল হক বঙ্গমাতার রুহের মাগফেরাত কামনা করেন।