প্রচ্ছদ আইন আদালত কুমিল্লায় খালেদার জামিন আবেদনের অধিকতর শুনানি ৩০ আগস্ট

কুমিল্লায় খালেদার জামিন আবেদনের অধিকতর শুনানি ৩০ আগস্ট

কুমিল্লায় বিশেষ ক্ষমতা আইনে দায়ের করা মামলায় বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার জামিনের আবেদনের অধিকতর শুনানি ও আদেশের তারিখ আগামী ৩০ আগস্ট ধার্য করা হয়েছে। কুমিল্লা জেলা ও দায়রা জজ কে এম সামছুল আলম আজ সোমবার বিকালে এ আদেশ দেন।

জানা যায়, ২০১৫ সালের ২১ জানুয়ারি কুমিল্লার চৌদ্দগ্রামে একটি কাভার্ডভ্যানে আগুন দেওয়ার ঘটনার চারদিন পর পুলিশ বাদী হয়ে থানায় মামলা দায়ের করে। ওই মামলায় চলতি বছরের গত ২৩ এপ্রিল কুমিল্লার বিশেষ ট্রাইব্যুনাল-১ এ খালেদা জিয়ার জামিন চেয়ে আবেদন দাখিল করেন তার পক্ষের আইনজীবীরা। ট্রাইব্যুনাল গত ৭ জুন ওই আবেদনের ওপর শুনানির জন্য দিন ধার্য রাখে। এ অবস্থায় ওই ট্রাইব্যুনালে শুনানি না করেই খালেদা জিয়ার আইনজীবীরা সরাসরি হাইকোর্টে জামিন চান। গত ২৮ মে হাইকোর্ট খালেদা জিয়াকে এই মামলায় ৬ মাসের জামিন আদেশ দেয়। রাষ্ট্রপক্ষ ওই জামিন স্থগিত চেয়ে আবেদন করে। ওই আবেদন নিষ্পত্তি করে আপিল বিভাগ গত ২৬ জুন খালেদা জিয়ার জামিন বহাল রাখার আদেশ দেয়।

একইসঙ্গে ট্রাইব্যুনালে শুনানি ও নিষ্পত্তি না করে সরাসরি হাইকোর্টে জামিন চাওয়ার আবেদনটি আইনগতভাবে গ্রহণযোগ্য হয়েছে কি-না তার ওপর শুনানির জন্য হাইকোর্টকে নির্দেশনা দেওয়া হয়। ওই নির্দেশনার পর হাইকোর্টে আবেদনের ওপর শুনানি শেষে হাইকোর্ট গত ১৩ আগস্ট আবেদনটি নিষ্পত্তি করতে নিম্ন আদালতকে নির্দেশ দেয়। সোমবার খালেদা জিয়ার জামিন চেয়ে তার আইনজীবীরা কুমিল্লা জেলা ও দায়রা জজ আদালতে আবেদন দাখিল করেন।

এ সময় খালেদা জিয়ার পক্ষে ছিলেন আইনজীবী অ্যাডভোকেট এম মাহবুব উদ্দিন খোকন, অ্যাডভোকেট কাইমুল হক রিংকু, অ্যাডভোকেট নাজমুস সা’দাত, অ্যাডভোকেট আ হ ম তাইফুর আলম এবং রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান লিটন।

খালেদা জিয়ার পক্ষের আইনজীবী অ্যাডভোকেট কাইমুল হক রিংকু জানান, বিশেষ ক্ষমতা আইনের এ মামলায় হাইকোর্টের আদেশ অনুযায়ী আমরা আদালতে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার জামিন চেয়ে বক্তব্য উপস্থাপন করেছি। আদালত আগামী ৩০ আগস্ট এ জামিন আবেদনের অধিকতর শুনানির জন্য দিন ধার্য করে আদেশ দিয়েছেন।