প্রচ্ছদ আর্ন্তজাতিক কাশ্মীরে গাড়িবহরে হামলায় ১৮ সেনা নিহত

কাশ্মীরে গাড়িবহরে হামলায় ১৮ সেনা নিহত

লোকসভা ভোটের মুখে বড়সড় জঙ্গি হামলার ঘটনা ঘটেছে ভারতের জম্মু-কাশ্মীরে। সেনাবাহিনীর গাড়িবহরে জঙ্গি হামলায় এখনও পর্যন্ত নিহত হয়েছে ১৮ জওয়ান। এ ঘটনায় আহত হয়েছেন অন্তত ২৫ জন।

বৃহস্পতিবার বিকালে পুলওয়ামায় শ্রীনগর-জম্মু জাতীয় সড়কের ওপর সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স (সিআরপিএফ)-এর জওয়ানদের বহনকারী দুইটি গাড়িকে টার্গেট করে হামলা চালায় জঙ্গিরা।

এদিকে এ হামলার দায় স্বীকার করেছে জঈশ-ই-মহম্মদ। জঙ্গি হামলার পরই রাজ্য জুড়ে সতর্কতা জারি করা হয়েছে।

জানা গেছে, বিকাল সাড়ে তিনটা নাগাদ দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামা জেলার অবন্তিপোরার লেথপোরা এলাকায় এই বিস্ফোরণের ঘটনা ঘটে। এক ব্যক্তি বিস্ফোরক বোঝাই একটি গাড়ি চালিয়ে সিআরপিএফ-এর একটি বাসটিকে সজোরে ধাক্কা মারে। বিস্ফোরণের পর গাড়িটি সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়। এবং চারদিকে জওয়ানদের লাশ ছড়িয়ে ছিটিয়ে পড়ে। আহতদের শ্রীনগরের সেনা হাসপাতালে ভর্তি করানো হয়েছে। ওই বাসটিতে বাহিনীর ৫৪ নম্বর ব্যাটেলিয়নের জওয়ানরা ছিলেন।

জম্মু-কাশ্মীর পুলিশের মুখপাত্র নিশ্চিত করেছেন যে এ হামলায় ইমপ্রোভাইসড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) ব্যবহার করা হয়েছে। এরপরই ওই গাড়ি লক্ষ্য করে গুলি ও গ্রেনেডও ছোড়া হয়। রাজ্য পুলিশের প্রধান দিলবাগ সিং সন্দেহ প্রকাশ করেছেন যে জঙ্গিদের আত্মঘাতী হামলায় এ বিস্ফোরণ ঘটেছে।

কাশ্মীরে উরির পর এই প্রথম বড় জঙ্গি হামলার ঘটনা ঘটল। ২০১৬ সালের ১৮ সেপ্টেম্বর উরিতে সেনাবাহিনীর ছাউনিতে জঙ্গি হামলায় ১৯ জন জওয়ানের মৃত্যু হয়।