প্রচ্ছদ খেলাধুলা ‘কম উচ্চতার’ লুকা মদ্রিচই অনন্য উচ্চতা ছোঁয়ার অপেক্ষায়

‘কম উচ্চতার’ লুকা মদ্রিচই অনন্য উচ্চতা ছোঁয়ার অপেক্ষায়

রাশিয়া বিশ্বকাপে ক্রোয়েশিয়াকে যে এতটা সর্বজয়ী দেখাচ্ছে, তার পেছনে লুকা মদ্রিচের অবদান না বললেই নয়। ক্রোয়েশিয়া দলটার হৃদপিণ্ডই যেন এ অধিনায়ক-মিডফিল্ডার। ইংল্যান্ডের বিপক্ষে সেমিফাইনালেও অনবদ্য ছন্দে ছিলেন। প্রথমবার ফাইনালে পা রাখার পর স্বপ্ন দেখাচ্ছেন শিরোপাটা উঁচিয়ে ধরার। রোববার যেখানে প্রতিপক্ষ ফ্রান্স।

অথচ এই মদ্রিচকেই দলে নিতে চায়নি নিজ দেশেরই প্রথমসারির একটি ক্লাব। তাদের যুক্তিটাও ছিল অদ্ভুত- ভালো মিডফিল্ডার হওয়ার জন্য মদ্রিচের উচ্চতা বড্ড কম!

৩২ বছর বয়সী মদ্রিচের উচ্চতা ৫ ফিট ৭ ইঞ্চি। ক্যারিয়ারের শুরুতে ক্রোয়েশিয়ার প্রথমসারির ক্লাব হাজুক–এ নাম লেখানোর ইচ্ছায় ট্রায়াল দিয়েছিলেন। কিন্তু তার উচ্চতায় খুশি ছিল না ক্লাবটি। পরে আরেক নামি ক্লাব ডায়নামো জাগরেবে যোগ দেন। সেখান থেকেই শুরু বাঁকবদলের।

ক্যারিয়ারের শুরুতে উচ্চতা নিয়ে ওভাবেই সমস্যায় পড়তে হয়েছিল মদ্রিচকে। তবে অবিশ্বাস্য গতি এবং তীক্ষ্ণ ফুটবল মেধায় ভর করে সেই সময়গুলো পেছনে ফেলে এসেছেন। দিন যত গড়িয়েছে, ততই ক্ষুরধার হয়ে উঠেছেন। বর্তমানে খেলছেন স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদে।

ক্রোয়েশিয়া দলে ২০০৬ সালে প্রথমবার ডাক পান মদ্রিচ। অভিষেকও হয়ে যায়। পরে আর পেছনে ফিরে তাকাতে হয়নি। বড় বড় ক্লাবের নজর কেড়েছেন তো তারও আগেই। জাতীয় দলের অন্যতম ভরসাদের একজনই কেবল নন, ২০১৫ সাল থেকে অধিনায়কের বাহুবন্ধনীটাও তার।

খেলাটা বানিয়ে দেয়াই প্রধান কাজ। তবে দেশের জার্সিতে ১৪টি গোলও করেছেন মদ্রিচ। নিজ দেশকে প্রথম বিশ্বকাপ শিরোপাটা এনে দিতে পারলে তো ছাড়িয়ে যাবেন সব অর্জনকেই।