প্রচ্ছদ রাজনীতি ঐক্যের নামে সমীকরণ জাতির জন্য হুমকি : নৌমন্ত্রী

ঐক্যের নামে সমীকরণ জাতির জন্য হুমকি : নৌমন্ত্রী

নৌমন্ত্রী শাজাহান খান বলেছেন, বদরুদ্দোজা চৌধুরীর যুক্তফ্রন্ট, ড. কামাল হোসেনের জাতীয় ঐক্য প্রক্রিয়া এবং বিএনপি মিলে ঐক্যের নামে যেটা হচ্ছে সেটা জাতির জন্য হুমকি।

মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের কেন্দ্রীয় কার্যালয়ে বিভিন্ন পেশাজীবী সংগঠনের সঙ্গে ১৪ দলের মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

শাজাহান খান বলেন, ‘আদর্শবিহীন কোনো ঐক্য হতে পারে বলে মনে করি না। মুক্তিযুদ্ধের চেতনা, গণতান্ত্রিক আন্দোলন, দুর্নীতির দায়ে কারাগারে থাকা বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি, তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনা… আসলে তাদের ঐক্যের ভিত্তি কি? এটা এখনো জনগণের কাছে পরিষ্কার নয়। তাই ঐক্যের নামে চক্রান্ত হচ্ছে বলে দাবি করেন তিনি।

মন্ত্রী বলেন, ‘এটা একটা চক্রান্ত। এ চক্রান্তকে নস্যাৎ করতে ১৪ দল আওয়ামী লীগ এবং প্রধানমন্ত্রীকে দায়িত্ব নিতে হবে। ১৪ দলকে ধন্যবাদ জানাবো সময় উপযোগী এ আয়োজন করার জন্য। ২০১৩ সালে বিএনপি যখন জ্বালাও পোড়াও রাজনীতি শুরু করে তখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাকে ডেকে দায়িত্ব দিয়েছিলেন।

‘সেদিন গার্মেন্টস শ্রমিক থেকে শুরু করে সব শ্রমিক সংগঠনগুলোকে একসঙ্গে নিয়ে রুখে দাঁড়িয়েছিলাম৷ সবাইকে সঙ্গে নিয়ে একসঙ্গে পদক্ষেপ নিয়েছিলাম। ঐক্যবদ্ধ সমাবেশ করেছিলাম। তার পরেই কিন্তু বিএনপির জ্বালাও-পোড়াও বন্ধ হয়েছিল। সেদিন দল-মত নির্বিশেষে জাসদ বাসদ জাতীয় পার্টি থেকে শুরু করে সবাই ঐক্যবদ্ধ হয়েছিলাম।’

যেকোনো পরিস্থিতিতে ও ষড়যন্ত্র মোকাবেলায় ১৪ দল শ্রমিক সংগঠনগুলোকে পাশে পাবে জানিয়ে তিনি বলেন, বিএনপি-জামায়াত ষড়যন্ত্র করছে। তাদের বিরুদ্ধে আমরা সোচ্চার আছি। আপনারা বলবেন কি করতে হবে, আমরা সে নির্দেশনা মত কাজ করব।

অক্টোবর মাস রাজনীতির জন্য চরম গুরুত্বপূর্ণ জানিয়ে তিনি বলেন, ‘এখন আর ঘরে বসে থাকার সময় নেই। মাঠে নামতে হবে। অক্টোবর খুবই গুরুত্বপূর্ণ। এ মাসেই আগামী নির্বাচনের পটভূমি তৈরি হয়ে যাবে। এ মাসেই আমরা নৌকাকে বিজয়ী করার পথ তৈরি করবো।

এ সময় সরকারি চাকরিতে যুদ্ধাপরাধীদের সন্তানদের নিষিদ্ধের দাবি জানান তিনি।