প্রচ্ছদ আজকের সেরা সংবাদ এমপিওর আবেদন প্রক্রিয়াকরণের সময় ৩ দিন বাড়ল

এমপিওর আবেদন প্রক্রিয়াকরণের সময় ৩ দিন বাড়ল

বেসরকারি স্কুল ও কলেজের শিক্ষক-কর্মচারীদের শুধু মে মাসের এমপিও প্রদানের লক্ষ্যে আবেদনের প্রক্রিয়াকরণের সময় তিনদিন বৃদ্ধি করা হয়েছে।

বুধবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক অধ্যাপক মো. মাহাবুবুর রহমান স্বাক্ষরিত এক আদেশে এ তথ্য জানা যায়।

আদেশে বলা হয়, আগামী ২৫ মে পর্যন্ত মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম, রাজশাহী, বরিশাল, খুলনা, রংপুর, কুমিল্লা ও সিলেট অঞ্চলের বেসরকারি স্কুল ও কলেজের শিক্ষক-কর্মচারীদের এমপিও সময় বৃদ্ধি করা হয়েছে। তবে, এ সময়ের মধ্যে শুধু আঞ্চলিক উপপরিচালকরা ইএমআাইএস সেলে সেন্ড করতে পারবেন বলে অধিদপ্তরের কর্মকর্তারা জানিয়েছেন। নতুন করে কোনো এমপিও প্রত্যাশীর আবেদন গ্রহণ করা হবে না বলে জানানো হয়।

গত ১৫ মে ছিল এমপিওভুক্তির আবেদন প্রক্রিয়াকরণের শেষ দিন। এমআইএস সেল আগুন লেগে ক্ষতিগ্রস্ত হওয়ায়  উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ও জেলা শিক্ষা কর্মকর্তারা এমপিওর আবেদন প্রক্রিয়াকরণ শেষ করতে পারেননি।

টানা ১৪ দিন পর বুধবার অধিদপ্তরের এডুকেশন ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (ইএমআইএস) সেল সচল হয়েছে। গত ৯ এপ্রিল ইএমআইএস সেলে রহস্যজনক অগ্নিকাণ্ডের পর এমপিওভুক্তির সফটওয়্যার বিকল হয়ে পড়ে। এর ফলে মাঠ পর্যায় থেকে এমপিওর আবেদন প্রক্রিয়াকরণ বন্ধ হয়ে যায়।

উল্লেখ্য, গত ৯ এপ্রিল বুধবার সকালে ইএমআইএস সেলে আগুনের ঘটনা ঘটে। এতে ক্ষতিগ্রস্ত হয় বিপুল পরিমাণ এমপিওভুক্তির নথিপত্র, এসি, একাধিক কম্পিউটার ও সার্ভারের যাবতীয় তথ্য। প্রায় পাঁচ লাখ বেসরকারি শিক্ষক-কর্মচারীর সরকারি বেতন-ভাতার সরকারি অংশ (এমপিও) বিতরণ ও যাবতীয় তথ্য সংরক্ষণ করার একমাত্র তথ্য ভাণ্ডার ইএমআইএস সেল। প্রতি মাসে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের এমপিও আদেশের কপি ছেপে তা ব্যাংকে পাঠানো হয় এই সেল থেকেই।