প্রচ্ছদ জাতীয় একটা সুস্থ্য মা একটা সুস্থ্য জাতী উপহার দিতে পারে- স্পিকার

একটা সুস্থ্য মা একটা সুস্থ্য জাতী উপহার দিতে পারে- স্পিকার

বখতিয়ার রহমান,পীরগঞ্জ( রংপুর) ঃ জাতীয় সংসদের স্পিকার ও রংপুর-৬ পীরগঞ্জ আসনের এম,পি ড. শিরিন শারমীন চৌধুরী বলেছেন, একটা সুস্থ মা একটা সুস্থ জাতী উপহার দিতে পারে । তাই আমি একজন মা হিসেবে জানতে এসেছি আমার মায়েরা কেমন আছেন ? আমি চাই আমার মায়েরা যেন ভাল থাকে । আর মায়েদের ভাল থাকার জন্য প্রধান মন্ত্রী শেখ হাসিনার সরকার মায়েদের উন্নয়নের জন্য বহুমুখী সেবা দিয়ে যাচ্ছেন । আজ দেশে প্রায় ১০ লক্ষ মহিলাকে বিধবা ভাতা দেয়া হচ্ছে এবং এর সংখ্যা আরও বাড়ানো হবে । একজন মা সন্তান প্রসব কালিন সময়ে যেন কষ্ট না পান সে জন্য স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের কর্মিরা বাড়ী বাড়ী গিয়ে সেবা দিয়ে যাচ্ছে । এ কারনে বর্তমানে দেশে মাতৃ ও শিশু মৃত্যুর হার কমে এসেছে ।মহিলাদের জন্য সেলাই প্রশিক্ষনের ব্যবস্থা করা হয়েছে যাতে মহিলারা আত্মকর্মসংস্থানের ব্যবস্থা করতে পারেন । শুধু তাই নয় , যে সকল মহিলা শতরঞ্জি ও খামার ব্যবসা করেন তাদেরকেও প্রশিক্ষন প্রদান সহ অর্থ সহায়তা দেয়া হচ্ছে ।
২৩ জুলাই সোমবার পীরগঞ্জের কুমেদপুর ইউনিয়নের রসুলপুর মাহতাবিয়া স্কুল এন্ড কলেজে অনুষ্ঠিত পীরগঞ্জে সফরের ২য় দিনে এক মা সমাবেশে প্রধান অতিথীর বক্তব্যে স্পিকার উপরোক্ত কথাগুলি বলেন ।
পীরগঞ্জের উন্নয়নের ব্যাপারে বিভিন্ন বক্তার দাবীর ব্যাপারে স্পিকার তার বক্তব্যে আরও বলেন রাস্তার উন্নয়ন একটা চলমান প্রক্রিয়া আর তা অব্যহত থাকবে । আর গত সাড়ে ৪ বছরে পীরগঞ্জের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ৪০ টি একাডেমিক ভবন নির্মান করা হয়েছে আর এতে শিক্ষার্থীদের লেখাপড়ার সুযোগ সৃষ্টি হয়েছে । এছাড়া বর্তমান সরকারের বিভিন্ন উন্নয়ন মুলক কর্মকান্ডের কারনে দেশে দারিদ্রের হার ৪০ শতাংশ থেকে ২২ শতাংশে নেমে এসেছে । পীরগঞ্জ এ ক্ষেত্রে পিছিয়ে নেই । স্পিকার তার বক্তব্যে এ উন্নয়নের ধারা অব্যহত রাখতে সমাবেশে উপস্থিত সকলের সহযোগীতা কামনা করেন ।
কুমেদপুর ইউনিয়ন আ’লীগের সভাপতি চেয়ারম্যান মোশফাক হোসেন ফুয়াদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন গাইবান্দা ও জয়পুর হাট জেলার সংরক্ষিত মহিলা আসনের এম,পি উম্মে কুলসুম স্মৃতি, পীরগঞ্জ পৌরসভার মেয়র তাজিমুল ইসলাম শামীম, পীরগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোনায়েম হোসেন সরকার মানু, রংপুর জেলা ছাত্রলীগের সভাপতি মেহেদী হাসান রণি, উপজেলা আ’লীগের সদস্য সাংবাদিক আমিনুল ইসলাম, কুমেদপুর ইউনিয়ন আ’লীগের সাধারন স¤পাদক মিজানুর রহমান মিজান, রসুলপুর মাহতাবিয়া স্কুল এন্ড কলেজের সভাপতি এড, মোস্তফা জামান দোলন, আ’লীগ নেতা আবু ইব্রাহিম প্রমুখ ।
পরে স্পিকার বড়আলমপুর উচ্চ বিদ্যালয় মাঠে উপস্থিত থেকে অপর এক অনুষ্ঠানের মাধ্যমে শীলা বৃষ্টিতে ক্ষতিগ্রস্থ পরিবার ও প্রতিষ্ঠানের মাঝে ঢেউটিন ও নগদ অর্থ বিতরন করেন ।