প্রচ্ছদ আর্ন্তজাতিক ইয়েমেনে সৌদির আগ্রাসন বন্ধে মার্কিন কংগ্রেসে প্রস্তাব পাস

ইয়েমেনে সৌদির আগ্রাসন বন্ধে মার্কিন কংগ্রেসে প্রস্তাব পাস

মধ্যপ্রাচ্যের দারিদ্র পীড়িত ইয়েমেনের ওপর সৌদি আরবের বর্বর আগ্রাসন বন্ধের জন্য মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে একটি প্রস্তাব পাস করা হয়েছে। এ ঘটনাকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জন্য একটি বড় ধাক্কা হিসেবে দেখা হচ্ছে।

বুধবার প্রতিনিধি পরিষদে ইয়েমেনে সৌদি-আমিরাতের আগ্রাসনের ওপর থেকে মার্কিন সমর্থন প্রত্যাহার সংক্রান্ত একটি প্রস্তাবে ভোটাভুটি অনুষ্ঠিত হয়। প্রস্তাবের পক্ষে ভোট পড়েছে ২৪৮টি আর বিপক্ষে ভোট পড়ে ১৭৭টি।

এ প্রস্তাবে সৌদি নেতৃত্বাধীন যুদ্ধ বন্ধের পাশাপাশি যুদ্ধে জড়িত সমস্ত মার্কিন সেনাকে এক মাসেরও কম সময়ের মধ্যে দেশে ফেরত নেয়ার দাবি জানানো হয়েছে।

প্রস্তাবে মার্কিন প্রেসিডেন্টকে নির্দেশনা দিয়ে বলা হয়েছে যে, যদি যুক্তরাষ্ট্রের কোনো সেনা ইয়েমেন যুদ্ধে কোনো রকমের ভূমিকা রাখে তাহলে তাদেরকে এই প্রস্তাব পাসের ৩০ দিনের মধ্যে ফেরত আনতে হবে। তবে ইয়েমেনে আল-কায়েদা বিরোধী যুদ্ধে জড়িত সেনারা এর আওতায় পড়বে না।

প্রস্তাবে আশা করা হয়েছে, মার্কিন সিনেটও প্রস্তাবটি পাস করবে তবে কবে সিনেটে ভোটাভুটি হবে তা পরিষ্কার নয়।

প্রসঙ্গত, ২০১৪ সালে ইয়েমেনে গৃহযুদ্ধ শুরু হয়। হুথি বিদ্রোহী ও ক্ষমতাচ্যুত সাবেক প্রেসিডেন্ট সালেহর সমর্থকরা জোটবদ্ধ হয়ে রাজধানী সানা দখল করলে দেশটির প্রেসিডেন্ট হাদি সৌদি আরবে নির্বাসনে যান। যুক্তরাষ্ট্রের সহায়তায় ২০১৫ সালের মার্চ মাস থেকে ইয়েমেনে হামলা চালানো শুরু করে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত।

সৌদি নেতৃত্বাধীন বাহিনীর হামলায় ইয়েমেনের আনুমানিক ৮৫ হাজার শিশু খাদ্যাভাবে মৃত্যুবরণ করেছে। ২ কোটি ৯০ লাখ নাগরিকের মধ্যে এক কোটি ৪০ লাখই রয়েছে অনাহারে। খাদ্যের দাম বৃদ্ধি পেয়েছে ৬৮ শতাংশ। জ্বালানির দাম বৃদ্ধি পেয়েছে প্রায় ২৫ শতাংশ।