প্রচ্ছদ আজকের সেরা সংবাদ ইসিতে বাদ পড়া প্রার্থীদের আপিল চলছে

ইসিতে বাদ পড়া প্রার্থীদের আপিল চলছে

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে বাতিল হওয়া মনোনয়নপ্রত্যাশীরা আপিল করতে শুরু করেছেন নির্বাচন কমিশনে (ইসি)।

সোমবার সকাল ৯টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত ২২ জন আপিল করেছেন।

রোববার ছিল মনোনয়নপত্র বাছাইয়ের দিন। সারা দেশে দাখিল করা ৩ হাজার ৬৫টি মনোনয়নপত্র বাছাইয়ের পর ২ হাজার ২৭৯টি মনোনয়নপত্র বৈধ এবং ৭৮৬টি মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তারা। সোমবার বাতিল হওয়া প্রার্থীরা আপিল শুরু করেছেন।

আওয়ামী লীগ থেকে বিএনপিতে যোগ দেওয়া গোলাম মাওলা রনি (পটুয়াখালী-৩ থেকে), চাঁপাইনবাবগঞ্জ-১ থেকে নবাব মোহাম্মদ শামছুল হুদা, বগুড়া-৭ থেকে খোরশেদ মিলটন, খাগড়াছড়ি থেকে আব্দুল ওয়াদুদ ভূঁইয়া, ঝিনাইদাহ-১ থেকে আব্দুল ওয়াহাব, ঢাকা-২০ থেকে তমিজউদ্দিন, সাতক্ষীরা-২ থেকে মোহাম্মদ আফসার আলী, কিশোরগঞ্জ-২ থেকে মো. আখতারুজ্জামান, চাঁপাইনবাবগঞ্জ-২ মো. তৈয়ব আলী, মাদারীপুর-৩ থেকে মো. আব্দুল খালেক, দিনাজপুর-২ থেকে মোকারম হোসেন, ঝিনাইদহ-২ অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট আব্দুল মজিদ, ঢাকা-১ খন্দকার আবু আশফাক, দিনাজপুর-৩ থেকে সৈয়দ জাহাঙ্গীর আলম, জামালপুর-৪ থেকে ফরিদুল কবির তালুকদার, পটুয়াখালী-৩ থেকে মো. শাহাজাহান, পটুয়াখালী-১ থেকে মো. সুমন সন্যামাত, দিনাজপুর-১ থেকে পারভেজ হোসেন, মাদারীপুর-১ থেকে জহিরুল ইসলাম মিন্ট, সিলেট-৩ থেকে কাইয়ুম চৌধুরী,  ঠাকুগাঁও-৩ থেকে  এসএ ম খলিলুর রহমান ও জয়পুরট-১ থেকে মো. ফজলুর রহমান।

এদের মধ্যে এক শতাংশ ভোটার না থাকার জন্য চারজন, ত্রুটিপূর্ণ মনোনয়নের জন্য তিনজন, লাভজনক পদে থাকার জন্য সাতজন, হলফনামায় স্বাক্ষর না থাকার জন্য একজন, আয়কর রিটার্নি দাখিল না হওয়ার জন্য একজন, ঋণখেলাপী দুইজন, দণ্ডপ্রাপ্ত দুইজন এবং অন্যান্য কারণে দুইজনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

এদিকে, ইমরান এইচ সরকার সকালে ইসিতে এসে সাংবাদিকদের সঙ্গে কথা বললেও আপিল না করেই ইসি ত্যাগ করেন।

এর আগে ৩ ডিসেম্বর সকালে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, ‘যেসব মনোনয়নপত্র অবৈধ ঘোষিত হয়েছে, সেসব প্রার্থীরা তাদের প্রার্থিতা ফিরে পেতে ৫ ডিসেম্বর পর্যন্ত কমিশনে আপিলের সুযোগ পাবেন। ৬, ৭, ৮ ডিসেম্বর আপিলের বিষয়ে নিষ্পত্তি করবে কমিশন।’