প্রচ্ছদ আর্ন্তজাতিক ইরানের পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রের সরে যাওয়া বেআইনি : পুতিন

ইরানের পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রের সরে যাওয়া বেআইনি : পুতিন

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ইরানের পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রের সরে যাওয়া বেআইনি। সমঝোতায় স্বাক্ষরকারী অন্য পক্ষগুলো যাতে তা মেনে চলে এবং তেহরান যেন তা থেকে লাভবান হতে পারে সেদিকে নজর দিতে হবে। এ লক্ষ্যে রাশিয়া আলোচনা অব্যাহত থাকবে। শনিবার চীনে ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি’র সঙ্গে বৈঠকে এসব কথা বলেন পুতিন।

তিনি বলেন, ইরানের সঙ্গে রাশিয়া সুসম্পর্ক অব্যাহত থাকবে। সব ক্ষেত্রে দুই দেশের সহযোগিতা আরও বৃদ্ধির সুযোগ রয়েছে। চীনে সাংহাই সহযোগিতা সংস্থার শীর্ষ সম্মেলনের অবকাশে দুই নেতা বৈঠকে মিলিত হন। দুই প্রেসিডেন্টই সব ক্ষেত্রে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারের ওপর গুরুত্বারোপ করেন।

ইরানের প্রেসিডেন্ট বলেন, জ্বালানি, প্রতিরক্ষা এবং ট্রানজিট ও কাস্পিয়ান সাগর ইস্যুতে দুই দেশ সহযোগিতা অব্যাহত রেখেছে। পুঁজি বিনিয়োগের জন্য রুশ কোম্পানিগুলোকে ইরান সবসময়ই স্বাগত জানায়।

পরমাণু সমঝোতা ইস্যুতে রাশিয়ার গুরুত্বপূর্ণ ভূমিকার প্রশংসা করেন রুহানি। তিনি বলেন, ইরান পরমাণু সমঝোতা বাস্তবায়ন করেছে। কিন্তু আমেরিকা বেআইনিভাবে এই সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর অন্য পক্ষগুলো যাতে সমঝোতা বাস্তবায়ন করে সে ব্যাপারে রাশিয়ার ভূমিকা গুরুত্বপূর্ণ।

চীনের চীংদাউ শহরে শনিবার থেকে দুই দিনব্যাপী সাংহাই সহযোগিতা সংস্থার শীর্ষ সম্মেলন শুরু হয়েছে। এই সম্মেলনে যোগ দিতেই রুহানি ও পুতিন চীন সফরে গেছেন। সূত্র: পার্স টুডে, দ্য ওয়াশিংটন পোস্ট।