প্রচ্ছদ খেলাধুলা ইতিহাসের পাতায় গ্যারেথ বেল

ইতিহাসের পাতায় গ্যারেথ বেল

তিহাসের প্রথম দল হিসেবে টানা তৃতীয়বারের মতো উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জয়ের নজির গড়ল রিয়াল মাদ্রিদ। শনিবার ফাইনালে স্প্যানিশ জায়ান্টরা ৩-১ গোলে লিভারপুলকে পরাজিত করে বিরল এই কীর্তি গড়ে। রিয়াল মাদ্রিদকে ১৩তম ইউরোপ সেরার টুর্নামেন্ট জেতাতে বড় ভূমিকা রেখেছেন দলের ওয়েলস তারকা গ্যারেথ বেল।

অথচ ম্যাচের বেশিরভাগ সময়ই মাঠের বাইরে ছিলেন হাজার কোটি টাকার বেল। দ্বিতীয়ার্ধের ৬১ মিনিটে তাকে বদলি খেলোয়াড় হিসেবে মাঠে নামার সুযোগ দেন জিনেদিন জিদান। ইস্কোর পরিবর্তে মাঠে নেমেই জ্বলে ওঠেন তিনি।

মাঠে নামার ১২২ সেকেন্ড পরই ১-১ সমতায় থাকা রিয়ালকে এগিয়ে দেন বেল। দুর্দান্ত এক বাইসাইকেল কিকে গোল করেন তিনি। সেইসঙ্গে বদলি খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের ইতিহাসে দ্বিতীয় দ্রুততম গোলের রেকর্ডও গড়েন বেল। তার আগের গোলটি ছিল লার্স রিকেনের। ১৯৯৭ সালে বরুসিয়া ডর্টমুন্ডের হয়ে জুভেন্টাসের বিপক্ষে দ্রুততম গোলটি করেছিলেন লার্স রিকেন।

ম্যাচের ৮৩ মিনিটে আরও একবার লিভারপুলের জালে বল জড়ান বেল। এবার ৩০ গজ দূর থেকে শট করে অলরেডদের জালে জড়ান ওয়েলস তারকা। সেইসঙ্গে নতুন এক মাইলফলকও স্পর্শ করেন তিনি। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের ইতিহাসে প্রথম বদলি খেলোয়াড় হিসেবে প্রতিপক্ষের জালে জোড়া গোল করার রেকর্ড গড়লেন গ্যারেথ বেল।

তবে এমন একটা জয়ের পরও গ্যারেথ বেল কিন্তু হতাশ। তার দুঃখ ম্যাচের শুরু থেকে খেলতে না পারার। তিনি বলেন, ‘এটা খুবই হতাশজনক। আমি মনে করি এমন একটা ম্যাচের শুরু থেকেই খেলা উচিত ছিল আমার।’
তবে প্রথম গোলটাকে নিজের ক্যারিয়ারের সেরা গোল হিসেবেই মন্তব্য করেছেন সাবেক টটেনহ্যাম হটস্পারের এই তারকা ফুটবলার। ম্যাচ শেষে বেল বলেন, ‘হ্যা, এটা আমাকে বলতেই হবে।’