প্রচ্ছদ খেলাধুলা ইংল্যান্ডের বিশ্বকাপ দলে ভিনদেশী ক্রিকেটারদের আধিপত্য

ইংল্যান্ডের বিশ্বকাপ দলে ভিনদেশী ক্রিকেটারদের আধিপত্য

আসন্ন বিশ্বকাপে ফেভারিট তকমা নিয়ে মাঠে নামছে ইংল্যান্ড। কিন্তু আমরা কি জানি, ইংল্যান্ডের হয়ে যারা মাঠ মাতাবেন তাদের বেশির ভাগ ক্রিকেটারই ইংল্যান্ডে জন্মগ্রহণ করেননি। অন্য দেশে জন্মগ্রহণ করেও এবারের বিশ্বকাপে ইংল্যান্ডের হয়ে মাঠ কাঁপাবেন সেসব তারকা ক্রিকেটাররা।

এরমধ্যে রয়েছেন ইয়ন মরগান- যার নেতৃত্বে ইংল্যান্ড বিশ্বকাপ খেলবে। এই অধিনায়কই ইংল্যান্ডের অধিবাসী নন। তার জন্ম এবং বেড়ে ওঠা আয়ারল্যান্ডে। জোফরা আর্চার- যার জন্য দল থেকে ডেভিড উইলির মতো তারকা বাদ পড়েছেন। সেই আর্চারের জন্মইবা কোথায়? ওয়েস্ট ইন্ডিজের বার্বাডোজে জন্মগ্রহণ করেন এই পেসার। এবার তিনি ইংল্যান্ডের হয়ে মাঠ মাতাবেন। জেসন রয়- ইংল্যোন্ডের হয়ে ওপেন করেন এই ব্যাটসম্যান। ইংল্যান্ডের হয়ে খেললেও তার জন্ম হচ্ছে দক্ষিণ আফ্রিকায়। টম কারান- ব্যাটিং-বোলিংয়ে এবার ইংল্যান্ড দলে ভূমিকা রাখবেন সামনে থেকে। কিন্তু এই ক্রিকেটারের জন্ম হচ্ছে দক্ষিণ আফ্রিকায়। বেন স্টোকস- এবার বিশ্বকাপে অলরাউন্ডারদের মধ্যে সবচেয়ে বেশি ফোকাস থাকবে যার দিকে। ইংল্যান্ডের হয়ে খেললেও এই অলরাউন্ডারের জন্ম হচ্ছে নিউজিল্যান্ডে। মইন আলি- গত কয়েকে বছর ধরে ইংল্যান্ড দলে ব্যাটিং-বোলিয়ে গুরুত্বপূর্ণ জায়গা দখল করে আছেন। কিন্তু এই ক্রিকেটারের জন্ম হচ্ছে পাকিস্তানে। আদিল রশিদ- ইংল্যান্ডের এক মাত্র লেগ স্পিন ঘূর্ণি দেখাবেন বিশ্বকাপে। এই আদিল রশিদের জন্মও পাকিস্তানে। ভিনদেশী ক্রিকেটারের আধিপত্য নিয়ে এবার বিশ্বকাপ খেলতে নামছে ইংল্যান্ড। যুগে যগে ইংল্যান্ড ক্রিকেট দলে এমন বহুজাতিক ক্রিকেটারের আগমন ঘটে এসছে।

এর আগেও ইংল্যান্ড দলে খেলেছেন বর্তমানেও খেলেন এমন আরো অনেক ক্রিকেটার রয়েছেন ভিনদেশী। যারা হয়তো বিশ্বকাপ স্কোয়াডে নেই । এমন আরো অনেক ক্রিকেটার রয়েছেন। তার মধ্যে অলরাউন্ডার ক্রিস জর্দান- ওয়েস্ট উইন্ডিজ। কেভিন পিটারসন- দক্ষিণ আফ্রিকায় যার জন্ম। এন্ড্রু স্ট্রাউস- দক্ষিণ আফ্রিকান। জেনাথন ট্রট- দক্ষিণ আফ্রিকান। গ্যারি ব্যালেন্স-জিম্বাবুয়ে জন্ম গ্রহণ করেন।