প্রচ্ছদ সারাদেশ রংপুর বিভাগ আমন উৎপাদন নিয়ে চিন্তিত পীরগঞ্জের কৃষক

আমন উৎপাদন নিয়ে চিন্তিত পীরগঞ্জের কৃষক

বখতিয়ার রহমান, পীরগঞ্জ( রংপুর) ঃ রংপুরের পীরগঞ্জে ভরা বর্ষা মরশুমেও বৃষ্টি নেই । সর্বত্রই খরা পরিস্থিতি বিরাজ করছে । ফলে প্রতিকুল এ আবহাওয়ার কারনে জনজীবনে তো বটেই কৃষি ক্ষেত্রেও এর যথেষ্ট প্রভাব পড়েছে । চলতি মরশুমে আমন উৎপাদন নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছে কৃষকেরা ।
একাধিক সুত্র ও কৃষকদের সঙ্গে কথা বলে জানা গেছে, এখন চলতি মরশুমের জন্য আমন ধানের চারা রোপনের পুরো মরশুম চলছে । অথ” এ বর্ষা মরশুমেও খরা পরিস্থিতির কারনে পীরগঞ্জের হাজার হাজার এখন জমি এখনও পতিত রয়েছে । নুন্যদম পানির অভাবে কৃষকেরা জমিতে আমনের চারা রোপন করতে পারছেন না । বোরো ধান উৎপাদনের ক্ষেত্রে কৃষকদের জমিতে সেচ প্রদানের জন্য যে পুর্ব প্রস্তুতি থাকে আমান ধান উৎপাদনের ক্ষেত্রে তাদের সে প্রস্তুতি থাকে না, বলতে গেলে তারা পুরোটাই বৃষ্টির পানির উপর নির্ভরশীল ।কিন্তু খরা পরিস্তিতির আমনের চারা রোপনের পুরো মরশুম চললেও কৃষকেরা পানির অভাবে জমিতে চারা রোপন করতে পারছেন না । ফলে হাজার হাজার একর জমি এখনও পতিত রয়েছে ।
এদিকে পীরগঞ্জ কৃষি অফিস জানায়, চলতি মরশুমে পীরগঞ্জে ২৪ হাজার ৯শ ২৪ হেক্টর জমিতে আমন উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে । এর মধ্যে হাইব্রিড জাতের ১ হাজার ১ শ ৪৬ হেক্টর, উপশী জাতের ২৩ হাজার ৯০ হেক্টর ও স্থানীয় জাতের ৬৪৮ হেক্টর ।
পীরগঞ্জের ভীমশহরের কৃষক জালাল উদ্দিন, জসিম মিয়া, প্রানাথপুরের আঃ সালাম, খোকা, সুমন সহ উপজেলার আরও বেশ ক’টি গ্রামের কৃকের সঙ্গে কথা বলে জানা গেছে, আবহাওয়ার যে পরিস্থিতি চলছে তা আর কয়েকদিন অব্যহত থাকলে আমন উৎপাদন অনেকটাই কষ্টকর হয়ে পড়বে । তাদের মতে বিগত বছরে তারা এ সময়ের মধ্যে জমি রোপন সমাপ্ত করতে পারলেও এবারে পানির অভাবে এখনও কোন জমি রোপন করতে পারেননি । এ নিয়ে তারা চরম চিন্তিত ও উদ্বিগ্ন হয়ে পড়েছে ।