প্রচ্ছদ রাজনীতি আজকের পর জাতীয় ঐক্যফ্রন্টের সাথে আরো সংলাপ হবে?

আজকের পর জাতীয় ঐক্যফ্রন্টের সাথে আরো সংলাপ হবে?

আরো একটি রাজনৈতিক সংলাপের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে বাংলাদেশ। আজ সন্ধ্যা ৭টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে শুরু হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বিএনপিসহ জাতীয় ঐক্যফ্রন্টের সংলাপ।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, প্রথমদিনের সংলাপের জন্য সময় নির্ধারিত আছে দুই ঘণ্টা। অর্থাৎ সন্ধ্যা ৭টায় শুরু হয়ে রাত ৯টায় সংলাপ শেষ হওয়ার কথা।

‘তবে, এর মানে এই না যে ওই সময়ের মধ্যেই সব কথা শেষ করে ফেলতে হবে। আবার এমনও নয় যে জোর করে সংলাপকে দীর্ঘায়িত করা হবে,’ বলে মন্তব্য করেছেন সংলাপ আয়োজনের সঙ্গে সংশ্লিষ্ট একজন রাজনীতিক।

তিনি ইঙ্গিত দিয়েছেন যে, যদি শুরুটা দু’ পক্ষের কাছেই ইতিবাচক মনে হয় তাহলে আজকের পরও সংলাপ অব্যাহত থাকতে পারে।

তবে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিকল্পধারার সঙ্গে সংলাপের জন্য শুক্রবার সন্ধ্যায় সময় দিয়ে রেখেছেন। আর ৫ নভেম্বর জাতীয় পার্টির সঙ্গে তার সংলাপে বসার কথা।

সংলাপের সঙ্গে সংশ্লিষ্টরা বলছেন, প্রধানমন্ত্রী আজকের পরও জাতীয় ঐক্যফ্রন্টের সাথে আরো সংলাপে বসতে চাইলে সেটা দুয়েকদিনের মধ্যেই হবে। কারণ হিসেবে তারা নির্বাচনের তফসিলের বিষয়টির কথা মনে করিয়ে দিয়েছেন।

বৃহস্পতিবার বিকেলে রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদের সঙ্গে বৈঠক করবে নির্বাচন কমিশন। সেখানে তফসিল বিষয়ে আলোচনার পর আগামী সপ্তাহেই ইসি তফসিল ঘোষণা করবে। আগের ঘোষণা অনুযায়ী, ৭ নভেম্বরের মধ্যে তফসিল ঘোষণা করার কথা।