প্রচ্ছদ জাতীয় অর্থ আত্মসাতের ঘটনায় ৫ জনের বিরুদ্ধে দুদকের মামলা

অর্থ আত্মসাতের ঘটনায় ৫ জনের বিরুদ্ধে দুদকের মামলা

ঋণ চুক্তিপত্রের শর্ত ভঙ্গ করে কোনো জামানত ছাড়াই ঋণ নিয়ে প্রায় সাড়ে ১০ কোটি টাকা আত্মসাতের দায়ে পিপলস লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেডের প্রাক্তন নির্বাহী পরিচালক ও পরিচালকসহ পাঁচজনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বৃহস্পতিবার দুদকের সহকারী পরিচালক মোহাম্মদ সিরাজুল হক বাদী হয়ে রাজধানীর পল্টন থানায় মামলাটি দায়ের করেন।

দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রনব কুমার ভট্টাচার্য্য এ তথ্য নিশ্চিত করেছেন।

আসামিরা হলেন- পিপলস লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেডের প্রাক্তন নির্বাহী পরিচালক মো. হেলাল উদ্দিন, প্রাক্তন পরিচালক বিশ্বজিৎ কুমার রায়, গ্রাহক শিল্পী রানী রায়, রনবীর কুমার রায় ও ইন্দ্রজিৎ কুমার রায়।

এজাহার সূত্রে জানা যায়, আসামিরা পরস্পর যোগসাজশে অসৎ উদ্দেশ্যে আর্থিকভাবে লাভবান হতে প্রতিষ্ঠানের ঋণ চুক্তিপত্রের শর্ত ভঙ্গ করে কোনো জামানত ছাড়াই ১০ কোটি ৩৬ লাখ ১৮ হাজার ৬০৭ টাকা আত্মসাত করেন।

আসামিরা ২০০৫ সাল থেকে ২০১৮ পর্যন্ত বিভিন্ন সময়ে ঋণ চুক্তিপত্রের শর্ত ভঙ্গ করে কোনো জামানত ছাড়াই বিভিন্ন অংকের অর্থ ঋণ হিসেবে গ্রহণ করে। পরবর্তীতে আত্মসাতের উদ্দেশ্যে বার বার ঋণের টাকা তফসিলীকরণ ও পুনঃতফসিলীকরণ করা হয়। যা সুদে-আসলে ১০ কোটি ৩৬ লাখ ১৮ হাজার ৬০৭ টাকা হয়।

এ অনিয়মের সঙ্গে পিপলস লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেডের প্রাক্তন এক এমডি ও জিএমের সংশ্লিষ্টতার প্রমাণ পাওয়া গেলেও তারা মৃত্যুবরণ করায় এ মামলায় এজাহারভুক্ত আসামি হিসেবে গণ্য করা হয়নি।

দুদকের অনুসন্ধানে অপরাধ প্রমাণিত হওয়ায় দণ্ডবিধির ৪২০/৪০৯/১০৯ এবং ১৯৪৭ সনের ২ নং দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় মামলাটি দায়ের করে দুদক।