প্রচ্ছদ সারাদেশ ঢাকা বিভাগ অতিরিক্ত যাত্রী ও যানবাহনের চাপ পড়েছে পাটুরিয়ায়

অতিরিক্ত যাত্রী ও যানবাহনের চাপ পড়েছে পাটুরিয়ায়

মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে আজ শুক্রবার তিন কিলোমিটার এলাকাজুড়ে যানজটের সৃষ্টি হয়েছে। এতে দীর্ঘ সময় আটকে থেকে ঈদে ঘরমুখো হাজারো যাত্রী ভোগান্তিতে পড়েছে।
ঘাটসংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা গেছে, দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের অন্যতম গুরুত্বপূর্ণ পথ মানিকগঞ্জের পাটুরিয়া ও রাজবাড়ীর দৌলতদিয়া নৌপথ। আজ ভোর থেকে রাজধানী ও এর আশপাশের হাজারো মানুষ এই পথে বাড়ি যেতে শুরু করে। অতিরিক্ত যাত্রী ও যানবাহনের চাপ পড়ে পাটুরিয়ায়। দুপুর ১২টায় এসব যানবাহন ঘাট এলাকা ছেড়ে পাটুরিয়া-উথলী সড়কের নবগ্রাম পর্যন্ত প্রায় তিন কিলোমিটার এলাকাজুড়ে দীর্ঘ সারিতে আটকা পড়ে। আটকা পড়া এসব যানবাহনের যাত্রীরা পড়েছে ভোগান্তিতে।
গোল্ডন লাইন পরিবহনের একটি বাসের যাত্রী আরশাদ উল্লাহ পরিবার নিয়ে ফরিদপুরে গ্রামের বাড়ি যাচ্ছেন। তিনি বলেন, সকাল নয়টা থেকে ঘাটে আটকে রয়েছেন। তিন ঘণ্টায়ও তাঁদের বাসটি ফেরির টিকিট পায়নি।
বেলা সাড়ে ১১টার দিকে যশোরগামী ঈগল পরিবহনের যাত্রীকে শিশুসন্তান কোলে নিয়ে ওই সড়কের আরসিএল মোড় এলাকায় আটকে থাকা বাসের পাশে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। তিনি জানালেন, প্রায় দুই ঘণ্টা ধরে আটকে রয়েছেন। প্রচণ্ড গরমে তাঁর শিশুসন্তান কান্নাকাটি করছে। একটু স্বস্তি পেতে গাড়ি থেকে নেমে বাইরে বাতাসে বেরিয়েছেন।
এদিকে পাটুরিয়া লঞ্চঘাটে রয়েছে যাত্রীদের উপচে পড়া ভিড়। এসব যাত্রীকে গাড়ি থেকে নেমে প্রায় এক কিলোমিটার হেঁটে লঞ্চঘাটে যেতে হচ্ছে। এতে লঞ্চের যাত্রীদের কষ্টের শিকার হতে হচ্ছে।
প্রাইভেট কার, মাইক্রোবাস ব্যক্তিগত গাড়িগুলোও দীর্ঘ সারিতে নদী পারাপারের অপেক্ষায় আটকে আছে। এসব ছোট গাড়ি টেপড়া-নালী সড়ক হয়ে পাটুরিয়া পাঁচ নম্বর ঘাটে ফেরিতে উঠছে।

যানবাহনের চাপ বেড়ে যাওয়ায় সকাল থেকে ঢাকা-আরিচা মহাসড়কে যানবাহনগুলোকে ধীরগতিতে চলতে হচ্ছে। তবে মহাসড়কের মানিকগঞ্জ অংশে কোথাও যানজটের খবর পাওয়া যায়নি।
জেলা ট্রাফিক পুলিশের পরিদর্শক আনোয়ার হোসেন বলেন, গাড়ির চাপ থাকলেও কোথাও যানজটের সৃষ্টি হয়নি। যানবাহনগুলো সুশৃঙ্খলভাবে চলাচলে পুলিশের সদস্যরা সহায়তা করায় মহাসড়ক যানজটমুক্ত রয়েছে।
বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন সংস্থার (বিআডব্লিউটিসি) আরিচা কার্যালয়ের সহকারী ব্যবস্থাপক (বাণিজ্য) মহিউদ্দিন রাসেল জানান, পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ২০টি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে। গাড়ির অতিরিক্ত চাপের কারণে কিছুটা হিমশিম খেতে হচ্ছে।