খেলাধুলা

৮০-৯০ রানের একটি জুটি হলেও ম্যাচের গল্প ভিন্ন হত : মাশরাফি

স্পোর্টস ডেস্ক : সেমিফাইনালে খেলার স্বপ্ন বাঁচিয়ে রাখতে লক্ষ্যটা ছিলো ৩১৫ রানের। এমন নয় যে বিশ্বকাপে এর আগে কেউ ৩০০ রান তাড়া করে জেতেনি। খোদ বাংলাদেশ দলই ৩০০’র বেশি রান তাড়া করে জিতেছে দুইবার। যার একটি আবার এবারের বিশ্বকাপেই।

তবু ভারতের বিপক্ষে বাঁচা-মরার লড়াইয়ে পাওয়া হয়নি জয়। ব্যাটসম্যানদের মধ্যে সাকিব আল হাসান ও পেস বোলিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন ব্যতীত আর কেউই উইকেটে টিকতে না পারায় থামতে হয়েছে জয়ের বন্দর থেকে ২৮ রান দূরে।

এ পরাজয়ের ফলে বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছে বাংলাদেশ। অথচ জুটি গড়ে খেলতে পারলে নির্ধারিত ৫০ ওভারে ৩১৫ রানের লক্ষ্যটা হয়তো ছুঁতে পারত টাইগাররা। যা কি-না ম্যাচ শেষে পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে এসে জানিয়েছেন অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

শতভাগ সত্য অধিনায়কের কথা। কেননা পুরো ইনিংসে বাংলাদেশ দল পঞ্চাশোর্ধ্ব রানের জুটি পেয়েছে মাত্র ১টি। তাও কি-না সপ্তম উইকেটে গিয়ে। সাব্বির রহমান ও মোহাম্মদ সাইফউদ্দিন আশা দেখিয়ে সে জুটিতে যোগ করে ৬৬ রান। এছাড়া প্রথম ৪ উইকেটের সবগুলোতে ৩৫+ রান এলেও, কোনোটিতে পঞ্চাশ রান পূরণ করতে পারেননি বাংলাদেশের ব্যাটসম্যানরা।

যে কারণে শেষপর্যন্ত জুটেছে ২৮ রানের পরাজয়। ম্যাচ শেষে এ পরাজয়ের ব্যাখ্যায় অধিনায়ক মাশরাফি বলেন, ‘আমাদের চেষ্টাটা ভালো ছিল। তবে জয়ের বিকল্প কিছুই ছিল না আমাদের সামনে। বেশ কিছু ভালো জুটি হয়েছিল। কিন্তু একটাও বড় হয়নি। কোনো একটা জুটি যদি ৮০-৯০ রানের হতো, তাহলে ম্যাচটা ভিন্ন হতে পারতো। এছাড়া খানিক ভাগ্যও আমাদের পক্ষে আসতে পারতো।’

তবে নিজের সর্বস্ব উজাড় করে দেয়া সাকিব আল হাসানকে প্রশংসায় ভাসাতে ভোলেননি মাশরাফি। তিনি বলেন, ‘সাকিব আল হাসান শুরু থেকেই দুর্দান্ত ফর্মে। মুশফিকও ভালো ব্যাটিং করছে। মোস্তাফিজের আজকের বোলিংও অসাধারণ ছিল। সবমিলিয়ে টুর্নামেন্টটা খারাপ যায়নি আমাদের।’