আজকের সেরা সংবাদ

৪১৫৯ বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের দাবি

জাতীয়করণ থেকে বাদ পড়া সারা দেশের ৪ হাজার ১৫৯টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের দাবি জানিয়েছে বাংলাদেশ বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতি।

বুধবার জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। একই সঙ্গে যৌক্তিক দাবি মেনে না নিলে বৃহত্তর কর্মসূচির হুমকি দেন তারা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সংগঠনের সভাপতি মামুনুর রশিদ খোকন বলেন, স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান ১৯৭৩ সালে দুই দফায় প্রায় ৩৭ হাজার বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করেন। এরই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৩ সালের ৯ জানুয়ারি জাতীয় প্যারেড স্কয়ারে প্রাথমিক শিক্ষক মহাসমাবেশে সারা দেশে ২৬ হাজার ১৯৩টি স্কুলকে জাতীয়করণের ঘোষণা দেন। এরপরও তিন পার্বত্য এলাকায় ২১০টি ও নওগাঁ জেলায় আরো একটি বিদ্যালয় জাতীয়করণ করা হয়।

তিনি জানান, এখনো সারা দেশে জাতীয়করণযোগ্য আরো ৪ হাজার ১৫৯টি বিদ্যালয় ও এর কর্মরত শিক্ষকরা জাতীয়করণ থেকে বঞ্চিত। এসব প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের দাবি মেনে না নিলে অচিরেই বৃহত্তর কর্মসূচি দিতে বাধ্য হবেন।

মামুনুর রশিদ বলেন, এখন রমজান চলছে। এছাড়া জাতীয়করণের জন্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে প্রধানমন্ত্রী একটি চিঠি দিয়েছেন। তাই আমরা ঈদ পর্যন্ত অপেক্ষা করব। তারপর আমরা বৈঠক করে নতুন কর্মসূচি ঘোষণা করব।

সংগঠনের সভাপতি মো. মামুনুর রশিদ খোকনের সভাপতিত্বে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে সংগঠনের মহাসচিব কামার হোসেন, সদস্য মো. বদরুল আমিন ফরহাদ, মো. ফিরোজ উদ্দিন, হারুন অর রশিদ প্রমুখ উপস্থিত ছিলেন।