বিজ্ঞান ও প্রযুক্তি

হুয়াওয়ের ফোনে ইউটিউব, গুগল ম্যাপস, জি-ইমেল নিষিদ্ধ

বেইজিংয়ের সঙ্গে বাণিজ্যযুদ্ধের মধ্যে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের ওপর নতুন করে আঘাত হেনেছে যুক্তরাষ্ট্র।

এখন থেকে হুয়াওয়ের অ্যান্ড্রয়েড অপারেট সিস্টেমে কিছু সেবার আর কোনো আপডেট ভার্সন দেবে না মার্কিন টেক জায়ান্ট গুগল।

এর ফলে নতুন হুয়াওয়ে স্মার্টফোনে ইউটিউব, গুগল ম্যাপসের মতো অ্যাপগুলো আর থাকবে না। খবর বিবিসির।সম্প্রতি কিছু চীনা কোম্পানির সঙ্গে মার্কিন কোম্পানিগুলোর ব্যবসার জন্য লাইসেন্স নিতে হবে বলে জানায় যুক্তরাষ্ট্র। ওই তালিকায় হুয়াওয়ের নাম ছিল।

মূলত যুক্তরাষ্ট্র সরকারের এমন সিদ্ধান্তের পর গুগল এই পদক্ষেপ নিলো।এক বিবৃতিতে গুগল জানায়, তারা আদেশ মেনেই কাজ করছে এবং এর প্রভাব পর্যালোচনা করছে। গুগলের নতুন এই সিদ্ধান্তের কারণে হুয়াওয়ে গুগলের নিরাপত্তাবিষয়ক আপডেট ও প্রযুক্তিগত সহায়তা আর পাবে না। তবে ‘ওপেনসোর্স প্ল্যাটফর্ম’–এ থাকা সফটওয়্যারগুলোই শুধু সচল থাকবে হুয়াওয়ের স্মার্টফোনগুলোয়।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, হুয়াওয়ের নতুন ডিভাইসে ইউটিউব, জি-মেইল, গুগল ম্যাপ, ক্রোম ব্রাউজারের মতো জনপ্রিয় গুগল অ্যাপসগুলো আর থাকবে না। কারণ এসব সেবা ওপেনসোর্স লাইসেন্সের আওতায় পড়ে না। এগুলো পেতে গুগলের সঙ্গে বাণিজ্যিক চুক্তির প্রয়োজন হয়।

তবে গুগল প্লে স্টোরের অ্যাকসেস থাকা বর্তমান হুয়াওয়ের ডিভাইস ব্যবহারকারীরা এখনও গুগলের অ্যাপ্লিকেশনের আপডেট ডাউনলোড করতে পারবেন।তবে এ বিষয়ে হুয়াওয়ের পক্ষ থেকে কোনও মন্তব্য পাওয়া যায়নি। তবে ‘সম্ভাব্য’ সব উপায় হুয়াওয়ে খতিয়ে দেখছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশগুলো বরাবরই অভিযোগ করে আসছে, চীনের গোয়েন্দা সংস্থার কাছে ব্যবহারকারীদের তথ্য পাচারের মাধ্যমের গুপ্তচরবৃত্তিতে লিপ্ত রয়েছে হুয়াওয়ে ও আরেক চীনা কোম্পানি জেডটিই। এমনকি যুক্তরাষ্ট্রে ফাইভ-জি সেবার কাজে প্রতিষ্ঠান দুটিকে নিষিদ্ধ ঘোষণা করা হয়।