বিজ্ঞান ও প্রযুক্তি

স্বয়ংক্রিয়ভাবে কাপড় ইস্ত্রি করবে যন্ত্র

স্বয়ংক্রিয়ভাবে কাপড় ইস্ত্রি ও ভাঁজ করবে এমন যন্ত্রের নতুন একটি মডেলের ডেমো প্রদর্শন করেছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া-ভিত্তিক কোম্পানি ‘ফোল্ডিমেট’।

গত ৮ জানুয়ারি দেশটির নেভাদা অঙ্গরাজ্যের লাস ভেগাস কনভেনশন সেন্টারে কনজ্যুমার টেকনোলজি অ্যাসোসিয়েশন আয়োজিত ‘সিইএস ২০১৯’ বার্ষিক ট্রেড শো’তে মডেলটি প্রদর্শিত হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায় কোম্পানিটি।

এতে বলা হয়, আগের মডেলের চেয়ে এটি বেশি সুবিধাজনক। এটি স্বয়ংক্রিয়ভাবেই যেকোনও টাইপের ও সাইজের কাপড় ইস্ত্রি ও ভাঁজ করতে পারবে। পাঁচ মিনিটেরও কম সময়ে ২৫টির মতো আইটেম ইস্ত্রি ও ভাঁজ করবে এই যন্ত্র।

ফোল্ডিমেট’র ছয় বছর আগের যন্ত্রটির সাহায্যে ব্যবহারকারীরা শার্ট, টপস, ব্লাউস, প্যান্ট এমনকি মিডিয়াম সাইজের টাওয়েল ইস্ত্রি ও ভাঁজ করতে পারতো। কিন্তু ব্যবহারকারীদের সুবিধার্থে নতুন করে এই মডেলের নকশা করা হয়েছে।

এই বিষয়ে ফোল্ডিমেট’র প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা(সিইও) গ্যাল রোজোভ বলেন, গ্রাহকদের ইচ্ছে বোঝা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। অনেক মানুষ বেডরুমেই যন্ত্রটি ব্যবহার করতে চায় জানার পর আমরা তাদের জন্য একটি চটকদার যন্ত্রের মডেল তৈরি করেছি।

তিনি বলেন, আমরা বুঝতে পেরেছি যে প্রত্যেকের লন্ড্রি রুম নেই। এমনকি থাকলেও তারা সেখানে গিয়ে কাপড় ইস্ত্রি ও ভাঁজ করার প্রয়োজন মনে করেন না। তারা হাতের কাছেই যন্ত্রটি এবং যতদ্রুত সম্ভব কম সময়ে কাজটি শেষ করতে চান।

কোম্পানিটির সিইও গ্যাল রোজোভ জানান, এই যন্ত্র বাজারে আনার আগে এটা নিয়ে একাধিক বিওয়াইওএল(ব্রিং ইওর ওউন লন্ড্রি) সেশনের পাশাপাশি ইন-ডেপথ রিসার্চ করা হবে। এক্ষেত্রে গ্রাহকদের কাছ থেকে ইতিবাচক সাড়া পাওয়ার পরই এই দীর্ঘ ও ব্যয়বহুল উৎপাদন প্রক্রিয়া শুরু করা হবে।