জাতীয়

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতে সুলতান মনসুর

একাদশ জাতীয় সংসদের আরো ১০টি সংসদীয় স্থায়ী কমিটি পুনর্গঠন করা হয়েছে। জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী হিসেবে বিএনপির প্রতীক ‘ধানের শীষ’ নিয়ে নির্বাচিত ও গণফোরামের বহিষ্কৃত নেতা সুলতান মোহাম্মদ মনসুর আহমদকে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য করা হয়েছে। এছাড়া পুনর্গঠিত কমিটিতে সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্যদের অন্তর্ভুক্ত করা হয়েছে।

রোববার সংসদ অধিবেশনে সংসদীয় কমিটিগুলো পুনর্গঠন করা হয়। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠকে সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদনক্রমে চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী লিটন কমিটিগুলো পুনর্গঠনের প্রস্তাব করেন। সংসদ সদস্যদের কণ্ঠভোটে এই প্রস্তাব সর্বসম্মতভাবে অনুমোদিত হয়।

পুনর্গঠিত কমিটিগুলো হচ্ছে— অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি, স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি, ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি, রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শামসুল হক টুকুকে। কমিটির অন্য সদস্যরা হলেন— স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, আফছারুল আমীন, নূর মোহাম্মদ, হাবিবুর রহমান, সামসুল হক দুদু, পীর ফজলুর রহমান, ফরিদুল হক খান, কুজেন্দ্র লাল ত্রিপুরা ও সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ।