লাইফস্টাইল

সুস্থ থাকতে খাদ্যাভাসে তুলসী

সুস্থ থাকতে খাদ্যাভাসে তুলসী পাতা ব্যবহার খুবই উপকারী। এটি ব্যবহারের কারণে আপনাকে শুধু সতেজই দেখাবে না, বরং সুস্থও থাকবেন শারীরিক ও মানসিকভাবে। আয়ুর্বেদ বিশেষজ্ঞরা বলছেন, ওষুধের রানি তুলসী খাদ্যাভাসে যোগ করলে স্পষ্টতই শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকা যায়। এর অনেক রকম উপকারিতাও রয়েছে।

দ্য হিমালয় ড্রাগ কোম্পানির আয়ুর্বেদ বিশেষজ্ঞ শ্রুতি হেগদ বলেন, তুলসী হলো সর্বগুণের অধিকারী। সুস্থ থাকতে এ পাতা সবরকমভাবে সাহায্য করে। এটি বিভিন্ন রোগের হাত থেকে সুরক্ষিত রাখে। একইসঙ্গে প্রাকৃতিকভাবেও সুস্থ রাখে। সতেজ রাখবে তুলসী পাতা ক্লান্তি দূর করতেও সাহায্য করে। চাপ নিয়ন্ত্রণে রেখে দুঃশ্চিন্তা ও আবেগঘন চাপ নিয়ন্ত্রণেও ভূমিকা রাখে তুলসী।

আয়ুর্বেদ বিশেষজ্ঞ শ্রুতি হেগদ আরও বলেন, নিয়মিত তুলসী পাতা ব্যবহার আপনাকে আরাম দেবে। আপনার মনকে করবে শান্ত। এছাড়াও জ্ঞান, স্মৃতিশক্তি বৃদ্ধিসহ হতাশা দূর করে আপনাকে মানসিকভাবে আরও সুস্থ রাখবে।

শ্বাস-প্রশ্বাস নিয়ন্ত্রণেও তুলসী সাহায্য করে। এছাড়াও ঠাণ্ডাজনিত রোগ ও জ্বর থেকেও সুরক্ষা দেয় এটি। খাদ্যাভাসে নানাভাবে ব্যবহার করা যায় তুলসী। আয়ুর্বেদ বিশেষজ্ঞরা বলছেন, এ পাতা ব্যবহারের অন্যতম সহজ ও কার্যকরী উপায় হলো খাদ্যাভাসের সঙ্গে বিভিন্ন উপায়ে এটি ব্যবহার করা। প্রাত্যহিক এটি ব্যবহারে আপনি থাকবেন সতেজ আর শরীরও কার্যকরভাবে কাজ করবে।