বিশেষ প্রতিবেদন

রয়্যাল বেঙ্গল টাইগার ২০৭০ সালের মধ্যে নিশ্চিহ্ন হবে: রিপোর্ট

আবহাওয়ার পরিবর্তন ও সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বাড়ায় সুন্দরবনের রয়্যাল বেঙ্গল টাইগার ২০৭০ সালের মধ্যে নিশ্চিহ্ন হয়ে যাবে।

সোমবার জাতিসংঘের প্রকাশ করা এক রিপোর্টে এই আশঙ্কার কথা জানানো হয় বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম এই সময়।

রিপোর্টে বলা হয়, আবহাওয়ার পরিবর্তনের জেরে বিপন্ন হয়েছে বাংলাদেশ ও ভারতের ৪০০০ বর্গমাইল এলাকাজুড়ে থাকা সুন্দরবনে আশ্রিত বিভিন্ন প্রজাতির প্রাণি।

বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার এক দল গবেষকের বরাত দিয়ে এতে বলা হয়, পৃথিবীর উষ্ণতা বৃদ্ধির জন্য অচিরেই শেষ হয়ে যেতে পারে এই বনের রয়্যাল বেঙ্গল টাইগার।

আবহাওয়া পরিবর্তন সংক্রান্ত আন্তঃরাষ্ট্রীয় প্যানেল থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে তৈরি এই রিপোর্টে বলা হয়, ২০৭০ সালের মধ্যে বাংলাদেশের সুন্দরবন এই প্রাণির বসবাসের অনুপযোগী হয়ে যাবে।

বাংলাদেশের জীববিজ্ঞানী শরিফ এ মুকুলের নেতৃত্বে পরিচালিত সাম্প্রতিক গবেষণা মতে, সমুদ্রের পানির স্তর বৃদ্ধি এবং অন্যান্য আবহাওয়ার কারণে ২০৫০ বা ২০৭০ সালের মধ্যে সুন্দরবনের ৫.৪ থেকে ১১.৩ শতাংশ কমে যাবে।

এর আগে ২০১০ সালে ওয়ার্ল্ড ওয়াইড ফান্ড ফর নেচারের নেতৃত্বে প্রকাশিত গবেষণাপত্রে জানানো হয়, সমুদ্রপৃষ্ঠ মাত্র ১১ ইঞ্চি বাড়লে আগামী কয়েক দশকে সুন্দরবনে বাঘের সংখ্যা ৯৬% কমে যাবে।

ভারতীয় গণমাধ্যমটি জানায়, আবহাওয়া পরিবর্তনের কারণে আগের ধারণার তুলনায় অনেক বেশি বিপন্ন হয়েছে বিশ্বের অন্তত ৫০% স্তন্যপায়ী জীব।