খেলাধুলা

রোনালদোর পরিবর্তে কাকে নিচ্ছে রিয়াল?

নয় বছর রিয়াল ক্যারিয়ারে ৪৩৮ ম্যাচে ৪৫০ গোল করেছেন ক্রিস্টিয়ানো রোনালদো। সব মিলিয়ে ক্লাবটির হয়ে জিতেছেন ১৬টি ট্রফি। যাতে চারটি চ্যাম্পিয়ন্স ট্রফি, দুটি লা লীগা-দেল রে-স্প্যানিশ সুপার লিগ এবং তিনটি করে ইউরোপিয়ান সুপার লিগ-ক্লাব বিশ্বকাপ জিতেছেন। অর্থাৎ বার্নাব্যুয়ের স্বর্ণালি দিনের জীবন্ত স্বাক্ষী ছিলেন এই পর্তুগিজ তারকা।

কিন্তু এতসব পাওয়ার মাঝেও বুধবার (১১ জুলাই) থেকে রিয়ালের অতীত হয়ে গেছেন রোনালদো। চাইলেও এখন আর গোল করে দেখাতে পারবেন না সেই ঐতিহাসিক আইকনিক সেলিব্রেশন। তাইতো বর্তমানে রিয়ালের চিন্তা একটাই, সিআরসেভেনের জায়গাটা কাকে দিয়ে পূরণ হবে।

স্প্যানিশ মিডিয়াসহ বিশ্বের বড় স্পোর্টস মিডিয়াগুলোর প্রতিবেদন অনুসারে এ তালিকায় প্রথমস্থানে রয়েছেন ব্রাজিল তারকা নেইমার জুনিয়র। কারণ এর আগে বেশ কয়েকবার খবর চাউর হয়েছে, রিয়াল মাদ্রিদের কোচ পেরেজ ব্রাজিল তারকাকে ভিড়াতে অনেক চেষ্টা করে যাচ্ছে। কিন্তু রোনালদোর উপস্থিতিতে তা সম্ভব হয়নি। কারণ দুইজনই লেফট পজিশনে খেলায় অভ্যস্ত। সেজন্য চাইলেও নিস্প্রতি হয়নি বিষয়টা।

এখন রোনালদো জুভেন্টাসে যাওয়াতে বিষয়টি একেবারে সহজ হয়ে পড়েছে। দেখার বিষয় কবে কখন পিএসজিকে বোকা বানিয়ে বার্নাব্যুয়ের সবুজ গালিচা মাতাতে আসছেন নেইমার।

এর পর যার নামে আসে তিনি ফ্রান্সের নব দিগন্তের তরুণ হিরো কিলিয়ান আমবাপ্পে। কিছুদিন আগে গোল.কম তাদের এক প্রতিবেদনে প্রকাশ করেছিল, রেকর্ড ৩০০ মিলিয়ন ইউরোর বিনিময়ে কিলিয়ান এমবাপ্পেকে দলে ভিড়াচ্ছে রিয়াল। যদিও পরবর্তীতে বিষয়টি নাকচ করে দেয় ক্লাবটি। কিন্তু ঠিকই রোনালদোর পরিবর্তে পিএসজি তারকাকে চাচ্ছে বার্নাব্যুয়ের ক্লাবটি। তা তাদের বিবৃতি দেখে সুস্পস্ট অনুমান করা যায়।

এ তালিকায় আপনি চাইলেও বাদ দিতে পারবেন না মিশরের সাংস্কৃতিক হিরো মোহাম্মদ সালাহকে। দেশ কিংবা লিভারপুলের হয়ে শতাব্দীর সেরা খেলা উপহার দিচ্ছেন তিনি। যার কারণে জোর আলোচনা হচ্ছে, রোনালদোর অনুপস্থিতি সালাহকে দিয়ে আক্রমনভাগ সামাল দিতে চেষ্টা করবে রিয়াল।

সর্বশেষ যে দু’জনের নাম বলবো। দুইজনই বর্তমান সময়ে সেরা ছন্দে রয়েছেন। তারা হলেন পাওলো দিবালা ও ইডেন হ্যাজার্ড। চেলসির জার্সিতে টানা ছয়টি সেশন শেষ করছেন বেলজিয়ামের মধ্যমাঠের ঘোড়া ইডেন হ্যাজার্ড। তবে আসন্ন সিজনে রিয়ালের ড্রিম ট্রান্সফারে তাকে বিবেচনায় রাখতে পারে। আর তা যদি হয় তাতে মোটেও আর্শ্চয হওয়ার কিছুই থাকবে না। অন্যদিকে রোনালদোর জুভেন্টাসে যোগ দেয়ার কারণে উল্টো রিয়াল ডেকে নিতে পারেন আর্জেন্টাইন স্ট্রাইকার দিবালাকে। বর্তমানে সেরা ছন্দে থাকা ২৪ বছর বয়সী দিবালাকে দলে ভিড়ালে মোটেও ভুল করবে না রিয়াল। কারণ তার কাছ থেকে দীর্ঘ মেয়াদি ফল পাবে দলটি।

এখন দেখার বিষয় রোনালদোর জায়গায় কাকে ভিড়ায় রিয়াল। আর ভিড়ালো তা আদৌ পূরণ হবে কি না। নাকি সেই শূন্যস্থান অর্পূণই থেকে যাবে সারা জীবন। -গোল.কম