আজকের সেরা সংবাদ

রেলওয়ে স্প্যান বসলো পদ্মা সেতুতে

পদ্মা সেতুতে ৩৮ মিটার দৈর্ঘ্যের রেলওয়ে স্প্যান বসানো হলো জাজিরা প্রান্তে।আর এর মাধ্যমে পদ্মা সেতুতে ভায়াডাক্ট (উড়াল রেলসেতু) দৃশ্যমান হলো।

গত ২০ এপ্রিল থেকে শুরু হয়ে প্রায় ২৭ দিনের মাথায় জাজিরা প্রান্তে ২০ ও ২১ নম্বর পিয়ারে জে-৩ রেলওয়ে স্প্যানটি বসানোর কাজ সম্পন্ন হয়েছে। এই স্প্যানে মোট ৬টি আই-গার্ডার (রেলের গার্ডার) রয়েছে।

পদ্মা সেতু প্রকল্পের সহকারী প্রকৌশলী হুমায়ূন কবির এই খবর নিশ্চিত করে জানান, মাওয়া প্রান্তে সাতটি ও জাজিরা প্রান্তে সাতটি করে এরকম মোট ১৪টি রেলওয়ে স্প্যান বসবে। যার মধ্যে ৮৪টি আই-গার্ডার রয়েছে।

তিনি আরও জানান, আগামীকাল শনিবার থেকে জাজিরা প্রান্তে ২১ ও ২২ নম্বর পিয়ারে জে-৪ স্প্যানের গার্ডার বসানোর কাজ শুরু হবে। এই স্প্যানের ওপর দিয়ে রেললাইন বসানো হবে। এই ধরনের ১৪টি স্প্যানের বেশিরভাগ কাজ ইতোমধ্যে সমাপ্ত।

এদিকে সেতুতে রোডওয়ে স্লাব ও রেলওয়ে স্লাব বসানো হচ্ছে জোরেসোরে। এরইমধ্যে সেতুতে মোট ৩১২টি রেলওয়ে স্লাব ও ১৬টি রোডওয়ে স্লাব বসানো সম্পন্ন হয়েছে। আর বসানোর জন্য প্রস্তুত রয়েছে আরও দুই হাজার রেলওয়ে স্লাব ও ৮শ রোডওয়ে স্লাব।

জেবিমূল সেতুতে মোট ২৯৪টি পাইল ড্রাইভ বসবে। এ পর্যন্ত সম্পন্ন হয়েছে ২৩৫টি পাইল ড্রাইভ। ইতোমধ্যে ৪২টি পিলারের মধ্যে ২৫টি পিলারের কাজ পুরোপুরি সম্পন্ন হয়েছে।

এদিকে কুমারভোগ এলাকায় প্রকল্পের কন্সট্রাকশন ইয়ার্ডে মোট ১২টি স্প্যান (সুপার স্ট্রাকচার) রয়েছে যার মধ্যে ৭টি স্প্যান পিলারে বসানোর জন্য প্রস্তুত আছে।