খেলাধুলা

রিয়ালে রোনালদো যত অর্জন

সান্তিয়াগো বের্নাবেউয়ে সাফল্যমণ্ডিত অধ্যায়ের ইতি টেনে বিদায়বেলায় সতীর্থ ও ভক্ত-সমর্থকদের ধন্যবাদ জানিয়েছেন ক্রিস্তিয়ানো রোনালদো। বলেছেন, রিয়াল মাদ্রিদে তার চমৎকার নয়টি বছর কেটেছে।

মঙ্গলবার ১০ কোটি ইউরো ট্রান্সফার ফিতে চার বছরের চুক্তিতে ইতালিয়ান ক্লাব ইউভেন্তুসে যোগ দেন রোনালদো। তুরিনের ক্লাবটিতে ২০২২ সালের জুন পর্যন্ত খেলবেন পর্তুগিজ ফরোয়ার্ড।

বিদায় বেলায় রিয়ালের প্রতি অফুরন্ত ভালোবাসা প্রকাশ পেয়েছে সময়ের অন্যতম সেরা এই ফুটবলার রোনালদোর কথায়।

সমর্থকদের উদ্দেশে এক চিঠিতে রোনালদো লেখেন- “নয়টা বছর খুবই চমৎকার কেটেছে। অসাধারণ গেছে নয়টা বছর। আমার জন্য সময়টা রোমাঞ্চকর ছিল। সেই সঙ্গে কঠিনও ছিল। কারণ, রিয়াল মাদ্রিদ খুবই চ্যালেঞ্জিং একটা ক্লাব। তবে আমি খুব ভালো করেই জানি, আমি এখানে দারুণভাবে ফুটবল উপভোগ করেছি। আমি কখনই ভুলবো না।”

২০০৯ সালে ম্যানচেস্টার ইউনাইটেড থেকে ওই সময়ের রেকর্ড ট্রান্সফার ফি ৯ কোটি ইউরোতে রিয়ালে যোগ দেওয়া রোনালদো ক্লাবটির হয়ে চারটি চ্যাম্পিয়ন্স লিগ ও দুটি লা লিগাসহ জিতেছেন অসংখ্য শিরোপা। সব প্রতিযোগিতা মিলিয়ে রিয়ালের হয়ে করেন রেকর্ড ৪৫১ গোল।

সতীর্থ ও সমর্থকদের ধন্যবাদ জানিয়ে পাঁচ বারের বর্ষসেরা ফুটবলার রোনালদো বলেন, “মাঠ ও ড্রেসিং রুমে আমার চমৎকার কিছু সতীর্থ ছিল। আমি অবিশ্বাস্য সব সমর্থকদের উষ্ণতা অনুভব করেছি। একসঙ্গে আমরা টানা তিনটি চ্যাম্পিয়ন্স লিগ জিতেছি। পাঁচ বছরে চারবার চ্যাম্পিয়ন্স লিগ জিতেছি। রিয়াল মাদ্রিদ আমার হৃদয়, আমার পরিবারের হৃদয় জয় করেছে।”

ক্লাব সভাপতি ফ্লোরেন্তিনো পেরেসসহ রিয়ালের সব কর্মকর্তা-কর্মচারীদের অনেক ধন্যবাদ জানান ৩৩ বছর বয়সী রোনালদো।