শিক্ষাঙ্গন

রাবিতে প্রশাসনের উদ্যোগে পরিচ্ছন্ন ক্যাম্পাস অভিযান

রাবি প্রতিনিধি: ‘পরিচ্ছন্ন ক্যাম্পাস,স্বস্তির নিঃশ্বাস, সুস্থ জ্ঞানার্জন’ স্লোগানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ক্যাম্পাস পরিচ্ছন্নতা অভিযান চালানো হয়েছে। সোমবার সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের আয়োজনে এই কর্মসূচির উদ্ধোধন করেন উপাচার্য অধ্যাপক ড. এম আবদুস সোবহান।

উদ্বোধনীর পূর্বে এক সংক্ষিপ্ত সমাবেশে উপাচার্য বলেন, ‘পবিত্রতা ঈমানের অঙ্গ। সবসময় পরিষ্কার পরিচ্ছন্ন থাকা প্রয়োজন। আমরা যদি নিজ জায়গা থেকে আমাদের আশেপাশের জায়গা পরিষ্কার রাখি তাহলে পুরো বাংলাদেশ পরিচ্ছন্ন হয়ে যাবে। কোন কাজই ছোট নয়। যারা সমাজে ছোট কাজ করে তাদের ছোট হিসেবে দেখা যাবে না। প্রত্যেক পেশার প্রতি সম্মান জানাতে হবে। এ পরিষ্কার পরিচ্ছন্নতা কর্মসূচি সৌন্দর্য্যম-িত ও নান্দনিক ক্যাম্পাস গড়তে ভূমিকা রাখবে। ভবিষ্যতেও এ ধরনের কর্মকা- অব্যাহত রাখার কথা ব্যক্ত করেন তিনি।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এমএ বারীর সঞ্চালনায় কর্মসূচিতে জাপান ইউনিভার্সিটি অব ইকোনোমিক্স এর অর্থনীতি বিভাগের সভাপতি অধ্যাপক মোখলেছুর রহমান বক্তব্য রাখেন। তিনি বলেন, সুস্থ ও সুন্দর জীবনযাপনে পরিষ্কার পরিচ্ছন্নতার কোন বিকল্প নেই। জাপানের বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষক-ছাত্র সবাই মিলে এই ধরনের কর্মসূচি পালন করে। এতে সবার মধ্যে সচেতনতা বৃদ্ধি পায়। আমাদেরকেও এই অভ্যাস তৈরি করতে হবে।’

এসময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা ও চৌধুরী মো. জাকারিয়া, কোষাধ্যক্ষ অধ্যাপক একেএম মোস্তাফিজুর রহমান আল-আরিফ, ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু, জনসংযোগ দফতরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার, প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান, আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক খাদেমুল ইসলাম মোল্যা, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীসহ ক্যাম্পাস পরিচ্ছন্নতা কর্মীরা উপস্থিত ছিলেন।