খেলাধুলা

ম্যাচশেষে যা বললেন সাকিব

ম্যাচশেষে পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে এসেই মেনে নিয়েছিলেন নিজেদের অসহায়ত্বের কথা। অভিনন্দন জানিয়েছিলেন আফগানিস্তান ক্রিকেট দলকে। একই কথা তিনি বললেন পরে সংবাদ সম্মেলনে এসেও। নিজ দলের এমন হতাশাজনক পারফরম্যান্সের বিপরীতে কোনো যুক্তি না দেখিয়ে, সরাসরি মেনে নিয়েছেন নিজেদের ব্যর্থতার কথা।

সাধারণত ম্যাচ শেষে সমাপনী সংবাদ সম্মেলনে আসেন দুই দলের অধিনায়ক। অথবা ম্যাচের মধ্যে কেউ অসাধারণ কোনো পারফরম্যান্স করলেও কথা বলতে আসেন সংবাদ মাধ্যমে; কিন্তু দলের বাজে অবস্থার কারণে প্রথম চারদিনেই দুইবার আসতে হয়েছিল টাইগার অধিনায়ক সাকিব আল হাসানকে।

পরে আজ (সোমবার) ম্যাচ শেষে এলেন পঞ্চমদিনে তৃতীয়বারের মতো। যেখানে তাকে প্রথম প্রশ্নই শুনতে হলো, এমন এক ম্যাচে নিজ দলকে ১০০’তে কত দেবেন অধিনায়ক সাকিব? খানিক ভেবে সাকিবের এক শব্দের উত্তর, ‘জিরো’। এরপর নিলেন কয়েক সেকেন্ডের মৌনতা। যা প্রমাণ করছিল ম্যাচে তার দলের অসহায়ত্বের কথাই।

আচ্ছা, নিজ দলকে না হয় জিরো দিলেন টাইগার অধিনায়ক; কিন্তু প্রতিপক্ষ আফগানিস্তানকে কত দেবেন তিনি? যারা রীতিমতো পুরো ম্যাচে পাত্তাই দেয়নি বাংলাদশকে, ডমিনেট করেছে প্রায় সব সেশনে! টেস্ট ক্রিকেটে মাত্র তৃতীয় ম্যাচ খেলতে নেমে এমন পারফরম্যান্সের পর আফগানদের লেটার মার্ক দিতে কোনো দ্বিধা নেই সাকিবের।

তিনি বলেন, ‘ওরা যেভাবে খেলেছে, আমরা যেহেতু ওদের কোনো চাপেই ফেলতে পারিনি। তাতে অবশ্যই আফগানিস্তান লেটার মার্কই প্রাপ্য।’

একই সঙ্গে সাকিব জানিয়ে দেন এ ম্যাচের পরাজয়টি দেশের ক্রিকেটের জন্য খারাপেরও নিচেই থাকবে। তার ভাষ্যে, ‘(এমন পরাজয়) খুবই খারাপ, অনেক বেশি খারাপ। খারাপের চেয়ে নিচে যদি কিছু থাকে তাহলে সেটাই। এটা অনেক বেশিই হতাশাজনক। যত নেতিবাচক বলা যায় আসলে বলতে পারেন।’