আর্ন্তজাতিক

মেক্সিকোতে ভয়াবহ হামলায় ১৪ পুলিশ নিহত

মেক্সিকোর পশ্চিমাঞ্চলীয় মিচোয়াচান রাজ্যে পুলিশের গাড়িতে চালানো বন্দুক হামলায় কমপক্ষে ১৪ পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন। হামলায় আহত হয়েছেন আরো তিন পুলিশ।

মিশোয়াচান রাজ্যের এল আগুয়াজে শহরে টহলরত পুলিশের গাড়ি লক্ষ্য করে অতর্কিত হামলা চালানো হয়। হামলার শিকার ওই পুলিশ কর্মকর্তারা আদালতের একটি রায় বহন করে নিয়ে যাচ্ছিলেন বিবিসি জানিয়েছে।

হামলার বর্ণনা দিতে গিয়ে বিবিসি জানায়, এল আগুয়াজে শহরের সড়ক দিয়ে যাওয়ার সময় পুলিশের গাড়ি বহর লক্ষ্য করে হামলা চালায় সশস্ত্র হামলাকারীরা। বেশ কয়েকটি পিকআপ ট্রাকে করে আসা অস্ত্রধারীরা পুলিশের গাড়িগুলো ঘিরে ফেলে। এরপর তারা গাড়িতে থাকা পুলিশ সদস্যদের লক্ষ্য করে গুলি ছোড়ে এবং তাদের গাড়িতে আগুন ধরিয়ে দেয়। এই ঘটনায় কমপক্ষে ১৪ পুলিশ কর্মকর্তা নিহত এবং আরও তিন পুলিশ সদস্য আহত হয়েছেন।

তাৎক্ষণিকভাবে কোনো গোষ্ঠী এ হামলার দায় ম্বীকার করেনি। তবে ধারণা করা হচ্ছে, প্রভাবশালী অপরাধী গোষ্ঠী জেলিসকো নুয়েভা জেনারেসিওন কার্টেল ওই হামলা চালিয়ে থাকতে পারে।

তবে অপরাধী যেই হইক তাদের আইনের আওতায় নিয়ে আসার প্রত্যয় ব্যক্ত করেছেন মেক্সিকো সরকার। দেশের ওই অঞ্চলটিতে মাদক পাচারকারী গ্রুপগুলোর মধ্যে প্রায়ই সহিংসতার ঘটনা ঘটে।

মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদোর গত ডিসেম্বরে ক্ষমতা গ্রহণের পর থেকে ওই এলাকায় মাদক চোরাচালান এবং এ সংক্রান্ত অপরাধ প্রতিহত করার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন।