আর্ন্তজাতিক

মেক্সিকোতে পাইপলাইন বিস্ফোরণে নিহত ৬৬

মেক্সিকোর মধ্যাঞ্চলীয় হিদালগো রাজ্যে একটি পাইপলাইন বিস্ফোরণ থেকে সৃষ্ট অগ্নিকাণ্ডে ৬৬ জন নিহত হয়েছেন। এ ঘটনায় দগ্ধ হয়েছেন আরও অনেকেই। মেক্সিকোর লাহুয়েলিলপান শহরে এ পাইপলাইন বিস্ফোরণের ঘটনাটি ঘটে।

সংবাদ মাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, পাইপলাইন থেকে তেল চুরি করতে গিয়ে ফাঁদে পড়ে এ প্রাণহানির ঘটনা ঘটে। দেশটির নতুন প্রেসিডেন্ট তিন সপ্তাহ আগে তেল চুরি প্রতিরোধ করতে হুঁশিয়ারি দেয়ার মাঝে এই দুর্ঘটনা ঘটল।

হিদালগো রাজ্যের গভর্নর ওমর ফায়াদ বলেন, অন্তত ৩০০ জন স্থানীয় বাসিন্দা একটি পাইপলাইন থেকে তেল চুরি করার চেষ্টা করছিল। কিন্তু পাইপলাইন বিস্ফোরণ ঘটলে আগুনে পুড়ে এখন পর্যন্ত ৬৬ জনের মৃত্যু হয়েছে।

স্থানীয় সংবাদমাধ্যমকে তিনি বলেন, ‘বিস্ফোরণের ঘটনার আগে মেক্সিকো সেনাবাহিনী ওই এলাকায় জরুরি দুর্যোগ ব্যবস্থাপনা সেবার আওতায় ত্রাণ-সামগ্রী পৌঁছে দিচ্ছিল। কেননা আশঙ্কা করা হচ্ছিল সেখানে দুর্যোগে দেখা দিতে পারে যাতে উল্লেখযোগ্যসংখ্যক বেসামরিক মানুষ ক্ষতিগ্রস্ত হবেন।

বিস্ফোরণে অগ্নিদগ্ধদের সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে। উল্লেখ্য, মেক্সিকোতে তেল চুরির ঘটনা বেশ নিয়মিত। সরকার এ বিষয়ে বড় পদক্ষেপ নিলেও বারবার তা ব্যর্থ হয়েছে।