ঢাকা বিভাগ

মানিকগঞ্জে প্রধান শিক্ষকের বিরুদ্ধে অনিয়ম দুর্নীতির অভিযোগ

মো: নুরুজামান, মানিকগঞ্জ প্রতিনিধি ঃ মানিকগঞ্জের সদর উপজেলার কাফাটিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে অনিয়ম দুর্নীতির অভিযোগ উঠেছে।
অভিযোগ করেছেন ওই বিদ্যালয়ের পরিচালনা কমিটির অভিভাবক সদস্য সোয়েব আহম্মেদ রাজা। প্রধান শিক্ষকের অনিয়ম দুর্নীতির বিরুদ্ধে প্রতিকার চেয়ে জেলা প্রশাসক ও জেলা শিক্ষা অফিসার এবং উপজেলা শিক্ষা অফিসার বরাবর লিখিত ভাবে অভিযোগ করেছেন।
জানা গেছে, বিদ্যালয়ের প্রধান শিক্ষক মফিজ উদ্দিন দীর্ঘদিন যাবৎ অনিয়ম দুর্নীতি করে আসছেন।
২০১৮ সালের এস এস সি , পরীক্ষার্থীদের ফরম পূরনের নির্ধারিত ফির চাইতে অতিরিক্ত ফি আদায় করে মোটা অংকের অর্থ হাতিয়ে নিয়েছেন প্রধান শিক্ষক। শিক্ষার্থীরা অভিযোগ করে বলেন, প্রধান শিক্ষক ইচ্ছাকৃত ভাবে পরীক্ষার্থীদের টেষ্টে ফেল করিয়ে ৪ থেকে ৫ হাজার টাকা পর্যন্ত আদায় করে নিজের পকেট ভারি করেছেন অর্থলোভী প্রধান শিক্ষক মফিজ উদ্দিন।
আরও জানা গেছে, সরকারের দেওয়া শেখ রাসেল কম্পিউটার ল্যাব থেকে শিক্ষার্থীদের বিনামূলে প্রশিক্ষন দেওয়ার কথা থাকলেও প্রধান শিক্ষক মফিজ উদ্দিন শিক্ষাথীদের নিকট হতে ৩ থেকে ৫ শত টাকা আদায় করেছেন।
লিখিত অভিযোগ থেকে জানা গেছে, বিদ্যালয়ের নিজস্ব একটি পুকুর রয়েছে যা বিধি মোতাবেক ২ বছর পর পর স্থানীয় পএিকায় প্রকাশের মাধ্যমে ইজারা দেয়ার নিয়ম থাকলেও তিনি নিয়ম নীতির তোয়াক্কা না করেই নিজের স¦ার্থের পকেট ভারি করার উদ্দেশ্যে গোপনে পুকুরটি ইজারা দিয়েছেন।
এ বিষয়ে প্রধান শিক্ষক মফিজ উদ্দিনের মোঠো ফোনে যোগাযোগ করা হলে তিনি এসব অনিয়ম দূর্নীতির অভিযোগ অস্বীকার করেন
এ ব্যাপারে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোহাম্মদ সামালগীর আলমের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান বিষয়টি খতিয়ে দেখা হবে।
এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মামুন সরকারের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন বিষয়টি তদন্ত সাপেক্ষে যথাযথ ব্যাবস্থা গ্রহন করা হবে ।