শিল্প সাহিত্য

মাদার তেরেসা পুরস্কার পাচ্ছেন বঙ্গবন্ধু

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে মরণোত্তর মাদার তেরেসা পুরস্কার দেওয়ার প্রস্তুতি নিচ্ছে তেরেসা ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ড কমিটি। গতকাল রবিবার কলকাতার আইসিসিআর প্রেক্ষাগৃহে চলতি বছরের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে একথা জানান অ্যাওয়ার্ড কমিটির চেয়ারম্যান অ্যান্থনি অরুণ বিশ্বাস।

উল্লেখ্য, চলতি বছর বাংলাদেশ থেকে পুরস্কারটি পেয়েছেন সংগীতশিল্পী ও গানবাংলা চ্যানেলের এমডি কৌশিক হোসেন তাপস এবং তার স্ত্রী চ্যানেলটির চেয়ারম্যান ফারজানা মুন্নী। চ্যানেলটির ‘উইন্ড অফ চেনজ-মিউজিক ফর পিস’ প্রকল্পের জন্য এই পুরস্কার পান এ দম্পতি।

অনুষ্ঠানে অরুণ বিশ্বাস বলেন, বঙ্গবন্ধুকে পুরস্কার দেওয়ার বিষয়টি নিয়ে আমরা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কথা বলেছি। তাকে আমরা বলেছি, বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে মাদার তেরেসা সম্মান আমরা দিতে চাই। সব শুনে শেখ হাসিনা বলেছেন, আমার পক্ষে কলকাতায় যাওয়া মুশকিল। আপনারা বরং প্রোগ্রামটি আমাদের এখানে এসে করুন। আমরা সমস্ত ব্যবস্থা করে দেবো। আমরা দুই বোন উপস্থিত থেকে আমাদের বাবাকে মরণোত্তর যে সম্মান দেবেন তা গ্রহণ করবো। তবে কবে সেই অনুষ্ঠান আয়োজন করা হবে সেটা এখনো নির্ধারণ করা হয়নি বলে অরুণ বিশ্বাস জানান।

২০১৮ সালের মাদার তেরেসা পুরস্কার প্রদানের এই অনুষ্ঠানে পুরস্কারপ্রাপ্ত কৌশিক হোসেন তাপস ও ফারজানা মুন্নী ছাড়াও উপস্থিত ছিলেন ভারতের চিত্র পরিচালক শতরুপা স্যান্যাল, অভিনেত্রী ঋতুপর্না সেনগুপ্ত প্রমুখ।