শিক্ষাঙ্গন

ভিসির অপসারণ দাবিতে জাবিতে সর্বাত্মক ধর্মঘট আজ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে লাগাতার কর্মসূচির অংশ হিসেবে আজ সর্বাত্মক ধর্মঘট। দুর্নীতির অভিযোগে ভিসি অধ্যাপক ফারজানা ইসলামের অপসারণ দাবিতে এ ধর্মঘট পালন করবেন আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীরা।

একই দাবিতে বুধবার থেকে প্রশাসনিক ভবন অবরোধ করে রেখেছেন তারা।

রোববার দিনব্যাপী অবরোধ কর্মসূচি শেষে বিকালে নতুন করে ধর্মঘটের ডাক দিয়েছেন ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ ব্যানারে আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীরা। তারা বলেছেন, এটি দুর্নীতিমুক্ত বিশ্ববিদ্যালয় গড়ার আন্দোলন।

ভিসির পদত্যাগের দাবিতে আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীরা রোববার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত নতুন ও পুরাতন প্রশাসনিক ভবন অবরোধ করে রাখেন। এতে অফিস করতে আসা কর্মকর্তা-কর্মচারীরা ভেতরে প্রবেশ করতে পারেননি।

অবরোধ কর্মসূচি শেষে পুরাতন প্রশাসনিক ভবনের সামনে ‘উপাচার্য অপসারণ মঞ্চ’ থেকে সমাবেশ করেন আন্দোলনকারীরা।
সমাবেশে সমাপনী বক্তব্যে লাগাতার অবরোধ ও সোমবার সর্বাত্মক ধর্মঘটের ঘোষণা দেন ছাত্র ফ্রন্টের (মাকর্র্সবাদী) জাবি শাখার সভাপতি মাহাথির মুহাম্মদ। তিনি দুর্নীতির বিরুদ্ধে অবস্থান নিতে কর্মসূচি সফল করার আহ্বান জানান।

সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক সাঈদ ফেরদৌস, বাংলা বিভাগের অধ্যাপক শামীমা সুলতানা, দর্শন বিভাগের অধ্যাপক আনোয়ারুল্লাহ ভূঁইয়া, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সাধারণ সম্পাদক মোহাম্মদ দিদার, বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের মুখপাত্র আরমানুল ইসলাম খান প্রমুখ।