আর্ন্তজাতিক

বিশ্বের প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকায় ইমরান খান ও সালাহ

টাইম ম্যাগাজিনের জরিপে বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকায় স্থান পেয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ও মিশরের ফুটবলার মোহাম্মদ সালাহ।

বুধবার টাইম ম্যাগাজিন এ তালিকা প্রকাশ করে। এবার প্রভাবশালী ব্যক্তিদেরকে এই তালিকায় পাঁচটি ক্যাটাগরিতে ভাগ করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক ম্যাগাজিনটি। ক্যাটাগরিগুলো হলো পাইওনিয়ারস, আর্টিস্টস, লিডারস, আইকনস ও টাইটানস। ইমরান ও সালাহ আছেন যথাক্রমে লিডারস ও টাইটানস ক্যাটাগরিতে।

ইমরান খান

ইমরান খানকে নিয়ে টাইম ম্যাগাজিনের মূল্যায়ন প্রতিবেদনে বলা হয়, ১৯৯২ সালে পাকিস্তান ইমরান খানের নেতৃত্বে বিশ্বকাপ জেতে। তিনি লাহোরে বিশ্বমানের ক্যান্সার হাসপাতাল স্থাপন করেন। ২০ বছর আগে তিনি যখন পাকিস্তানের রাজনীতিতে প্রবেশ করেন। তখন পাকিস্তানের রাজনীতি খুবই নোংড়া ছিল। তিনি এখন পাকিস্তানের প্রধানমন্ত্রী।

তিনি পাকিস্তানের দারিদ্রতা দূরীকরণে যেসব প্রচেষ্টা চালাচ্ছেন সে বিষয়টি উল্লেখ করে প্রতিবেদনে লেখা হয়, সমালোচকরা বলেন, তিনি পাকিস্তানের সেনাবাহিনী ও ইসলামী মৌলবাদীদের খুবই ঘনিষ্ট, তারাই তার উপদেষ্টা।

ইমরান খানকে নিয়ে করা প্রতিবেদনে আরও বলা হয়, তিনি নিজের লক্ষ্য উদ্দেশ্য পূরণে খুবই আগ্রাসী, তবে খুব ঠাণ্ডা মাথায় তা করতে পারেন।

মুহাম্মদ সালাহ

টাইম ম্যাগাজিনের মূল্যায়ন প্রতিবেদনে বলা হয়, সালাহ বিশ্বের অন্যতম সেরা ফুটবলার। তবে তিনি একজন ফুটবলার হিসেবে যতটা ভালো তার চেয়েও তিনি মানুষ হিসেবে বেশি ভালো।

পেশাদারিত্ব সাফল্যের জন্য তিনি মরিয়া হয়ে লড়াই করেন। যে কোনো খেলায় তিনি নিজেকে শতভাগ উজার করে দেন।

তিনি একই সঙ্গে মিসর, লিভারপুল ও মুসলিম বিশ্বে সমানভাবে প্রভাবশালী ব্যক্তিত্ব। তিনি একাধারে একজন বিনয়ী, চিন্তাশীল ও মজার মানুষ। কোনো কিছুতে তিনি আক্রমণাত্মক হন না।

পাইওনিয়ারস ক্যাটাগরিতে আছেন সান্ড্রা ওহ, ক্রিসি টেইগেন, সামিন নোসরাত, নাওমি ওসাকা, লিন নোট্যাগ, বারবারা রায়ে-ভেন্টার, জে ও’নিয়াল, এমিলি কামার, ইন্ডিয়া মুর, মাসিমো বটুরা, নিনজা, লিয়াহ গ্রিনবার্গ, এজরা লেভিন, টারা ওয়েস্টোভার, হি জিয়ানকুই, শেপ ডোয়েলেমান, মারলন জেমস, হাসান মিনহাজ, অরুন্ধতি কাতজু, মেনকা গুরুস্বামী, ফ্রেড সাওয়ানিকার, আড্যাম বোয়েন, জেমস মোনসিস এবং এইলিন লি।

আর্টিস্টস ক্যাটাগরিতে আছেন ডায়ানে জনসন, এমিলিয়া ক্লার্ক, জোয়ান্না, চিপ গেইনেস, গ্লেন ক্লোস, ওজুনা, ইয়ালিটজা অ্যাপারিসিও, রেজিনা কিং, বিটিএস, অ্যারিয়ানা গ্রান্ড, রামি মালেক, ড্রিম হ্যাম্পটন, ক্লার ওয়েইট কেলার, খালিদ, ব্রি লারসন, মাহেরশালা আলি, লুচিটা হুরটাডো এবং রিচার্ড ম্যাডেন।

লিডারস ক্যাটাগরিতে আছেন ন্যান্সি পেলোসি, অ্যান্ড্রেস ম্যানুয়েল লোপেজ অব্রাডোর, জুয়ান গুয়াইদো, ব্রেট কাভানফ, ঝাং ইমিং, পোপ ফ্রান্সিস, ইমরান খান, রবার্ট মুলার, জেইর বোলসোনারো, ডোনাল্ড ট্রাম্প, অ্যালেক্সান্ড্রিয়া ওকাসিও-কোর্টেজ, অ্যাবি আহমেদ, জেন গুডল, হোয়েসুং লি, সি চিনচিং, ক্রাউন প্রিন্স মোহাম্মেদ বিন জায়েদ, মাহাথির মোহাম্মদ, ঝাং কেজিয়ান, গ্রেটা থুনবার্গ, জেসিন্ডা আরডার্ন, মিচ ম্যাককনেল, বেনজামিন নেতানিয়াহু, উইলিয়াম বার, লিয়ানা ওয়েন, সিরিল রামাফোসা এবং ম্যাটেও সালভিনি।

আইকনস ক্যাটাগরিতে আছেন টেইলর সুইফট, ক্রিস্টিনে ব্ল্যাসি ফোর্ড, লেডি গাগা, মারিয়া রেসা, গ্রেইন গ্রিফিন, এইল্বহে স্মিথ ও অর্লা ও’কনোর, মিশেল ওবামা, ডেভিড হকনি, রাধিয়া আলমুটাওয়াকেল, কাস্টার সেমেনিয়া, লৌজাইন আল-হাথলৌল, স্পাইক লি, ডেসমন্ড মিয়াড, পিয়ের্পাওলো পিচ্চিওলি এবং মিরিয়ান জি।

টাইটানস ক্যাটাগরিতে আছেন মোহাম্মদ সালাহ, গেইল কিং, জিয়ান গ্যাং, অ্যালেক্স মরগ্যান, মুকেশ আম্বানি, জেরোম পাওয়েল, লেব্রোন জেমস, মার্ক জাকারবার্গ, বব আইগার, ভেরা জৌরোভা, রেন ঝেংফেই, জেনিফার হাইমান, টাইগার উডস, প্যাট ম্যাকগ্রাথ, রিয়ান মুরফি এবং মারিলিন হিউসন।