খেলাধুলা

বাধ্য হয়েই পাকিস্তান সফরে যাচ্ছে বাংলাদেশ!

এক প্রকার বাধ্য হয়েই পাকিস্তান সফরে যাচ্ছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। আইসিসি ফিউচার ট্যুর প্রোগ্রামের (এফটিপি) অংশ হিসেবে আগামী বছরের জানুয়ারিতে পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচ টি-টুয়েন্টি ও দুই ম্যাচ টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশ। নিরাপত্তা ইস্যুতে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) চেয়েছিল পাকিস্তানের মাটিতে টি-টুয়েন্টি সিরিজ খেলবে আর টেস্ট খেলবে আরব আমিরাতে। এক্ষেত্রে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) রাজি নয়।

বাংলাদেশ চাইলেও এখন নিরপেক্ষ ভেন্যুতে ম্যাচ সরানোর সুযোগ নেই বলে দাবি পিসিবির। জিও নিউজকে পিসিবির এক মুখপাত্র বলেন, ‘বাংলাদেশ দলের সফর নিয়ে পরিকল্পনা বিসিবিকে পাঠানো হয়েছে। ভেন্যু ও ম্যাচের তারিখ এখনো চূড়ান্ত হয়নি। সিরিজে এক অংশ এখানে আয়োজন করে আরেক অংশ (টেস্ট) অন্য দেশে আয়োজন করা সম্ভব নয়। এই বিষয় নিয়ে ভাবারই কোনো অবকাশ নেই এখন। এটা করতে গেলে পিএসএলের সূচি ক্ষতিগ্রস্ত হবে।’

নিরাপত্তা ইস্যুতে পাকিস্তানে যেতে রাজি নয় বেশিরভাগ ক্রিকেটার ও কোচিং স্টাফরা। এতে পাকিস্তান সফরে যাওয়ার বিষয়ে অস্বস্তি আছে বিসিবি। এফটিপি অনুযায়ী পূর্ণাঙ্গ সিরিজ খেলতে দলকে প্রায় ২৫ দিন অবস্থান করতে হবে পাকিস্তানে। এই দীর্ঘ সময় সেখানে অবস্থান করা ঝুঁকিপূর্ণ হতে পারে। পাকিস্তান সফরের বিষয়ে বিসিবির চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে সরকারের সবুজ সংকেত পেতে হবে তাদের। তবে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন মনে করছেন, নারী দল এবং অনূর্ধ্ব-১৬ দল নির্বিঘ্নে পাকিস্তান সফর করে আসায় জাতীয় দলকেও সবুজ সংকেত দেওয়া হবে। যদিও এ বিষয়ে খোলাসা করে কিছু বলেননি তিনি।

SHARE