আর্ন্তজাতিক

ফিলিস্তিনকে দেয়া ২০০ মিলিয়ন ডলার আর্থিক সহায়তা বাতিল করল যুক্তরাষ্ট্র

ফিলিস্তিনকে দেয়া ২০০ মিলিয়ন ডলার আর্থিক সহায়তা বাতিল করেছে ইসরাইলের প্রধান মিত্র যুক্তরাষ্ট্র। ফিলিস্তিনি শরণার্থীদের জন্য জাতিসংঘের একটি সংস্থাকে আর্থিক সহায়তায় ব্যাপক কাটছাঁটের পর নতুন এই ঘোষণা দেয়া হলো।

শুক্রবার উচ্চপদস্থ একজন মার্কিন কর্মকর্তা বলেন, অনির্দিষ্ট ‘অন্যত্র অতিগুরুত্বপূর্ণ প্রকল্পসমূহে’ বিনিয়োগের জন্য অধিকৃত পশ্চীমতীর এবং গাজা উপত্যকার বিভিন্ন কর্মসূচিতে অর্থায়নের টাকা ফিরিয়ে নেয়ার নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তবে তিনি আরও বলেন, এই সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে গাজায় সহায়তা প্রদানে আন্তর্জাতিক সম্প্রদায় যে চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে, সেটা বিবেচনায় নেয়া হয়েছে। সেখানে হামাসের নিয়ন্ত্রণ গাজার নাগরিকদের জীবনকে প্রতিনিয়ত ঝুঁকিপূর্ণ করছে এবং ভয়াবহ মানবিক ও অর্থনৈতিক পরিস্থিতির আরও অবনতি ঘটিয়েছে।

এই সিদ্ধান্তকে ‘সস্তা ব্ল্যাকমেইলকে রাজনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহার’ আখ্যা দিয়ে তাৎক্ষণিক এর নিন্দা জানিয়েছে প্যালেস্টাইন লিবারেশন অরগানাইজেশন-পিএলও। তারা বলেছে, ‘ফিলিস্তিনের জনগণ এবং দেশটির নেতৃত্ব এতে ভীত হবে না এবং চাপের কাছে নতি স্বীকার করবে না।’

পিএলও’র নির্বাহী কমিটির সদস্য হানান আশরাবি বলেন, ‘ফিলিস্তিনি জনগণের অধিকার বিক্রির জন্য নহে। দখলকৃত এলাকার জনগণকে নিপীড়ন এবং শাস্তি দেয়ার মধ্যে গৌরবের কিছু নেই।’

প্রসঙ্গত, ট্রাম্প প্রেসিডেন্টের দায়িত্ব নেয়ার পর ফিলিস্তিনিদের জন্য দেয়া যুক্তরাষ্ট্রের আর্থিক সহায়তা প্রকল্পগুলো একে একে বাতিল করছেন। এমনকি বিশ্ব জনমতকে উপেক্ষা করে জেরুজালেমকে দখলদার ইসরাইলের রাজধানী ঘোষণা করেন তিনি।