অর্থনীতি

পোশাক শ্রমিকদের জন্য ১ ও ২ জুন খোলা থাকবে ব্যাংক

শুধু পোশাক শ্রমিকদের জন্য আগামী ১ ও ২ জুন গার্মেন্টস শিল্প এলাকায় সব ব্যাংক খোলা থাকবে।

রোববার বাংলাদেশ ব্যাংকের এক নির্দেশনায় ১ জুন শনিবার সাপ্তাহিক ছুটি এবং ২ জুন রোববার শবে কদরের ছুটির দিন তফসিলি ব্যাংকের তৈরি পোশাক শিল্প এলাকায় শাখাগুলো খোলা রাখার নির্দেশ দেয়া হয়।

কেন্দ্রীয় ব্যাংকের জারি করা প্রজ্ঞাপনে বলা হয়, তৈরি পোশাক শিল্পে কর্মরত শ্রমিক-কর্মচারীদের বেতন, বোনাস ও অন্যান্য ভাতা পরিশোধের সুবিধার্থে এ নির্দেশ দেওয়া হয়েছে।

৫ জুন ঈদ হবে ধরে ঈদের সরকারি ছুটি ৪, ৫ এবং ৬ জুন নির্ধারিত আছে। সে কারণে ঈদের ছুটি শুরু হওয়ার আগেই যাতে শ্রমিক-কর্মচারিরা বেতন-বোনাস পান সেটা নিশ্চিত করতেই ১ এবং ২ জুন পোশাক শিল্প এলাকায় ব্যাংকের শাখাগুলো খোলা রাখতে বলা হয়েছে।
বরাবরই দুই ঈদের ছুটির আগে সাপ্তাপ্তিক অথবা সরকারি ছুটি পড়লে সে সময়টাতে পোশাক শিল্পকর্মীদের জন‌্য ছুটিতেও ব‌্যাংক খোলার নির্দেশনা দেয় কেন্দ্রীয় ব‌্যাংক।

প্রজ্ঞাপনটি সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। এতে আরও বলা হয়,ঈদ-উল-ফিতরের আগে তৈরি পোশাকশিল্পে কর্মরত শ্রমিক/কর্মচারীদের বেতন, বোনাস ও অন্যান্য ভাতা পরিশোধের সুবিধার্থে এবং রপ্তানি বাণিজ্য সচল রাখার স্বার্থে ঢাকা মহানগরী, আশুলিয়া, টঙ্গী, গাজীপুর, সাভার, ভালুকা, নারায়ণগঞ্জ এবং চট্টগ্রামে অবস্থিত তফসিলি ব্যাংকের তৈরি পোশাকশিল্প সংশ্লিষ্ট শাখাগুলোর পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করে ১ জুন সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এবং ২ জুন বেলা ১১টা থেকে ৩টা পর্যন্ত (লেনদেন চলবে ১১টাথেকে দুপুর ২টা পর্যন্ত) খোলা রাখার বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশনা দেয়া হলো।